ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ চলবে সুপ্রিম কোর্টে

সিল্কসিটি নিউজ ডেস্ক:

আগামী ১ ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালিত হবে। সোমবার  সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তবে এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে, ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে আদালতগুলো খুলে দেওয়া হবে বলে জানিয়েছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গত ১০ নভেম্বর আপিল বিভাগে এক মামলার শুনানিতে এ কথা জানান প্রধান বিচারপতি।

সে দিন প্রধান বিচারপতি বলেন, আগামী ডিসেম্বর থেকে ফিজিক্যাল (শারীরিক উপস্থিতিতে) কোর্ট খুলে দেব। তবে ভার্চ্যুয়াল কোর্টে কাজ হয় ডাবল। ধরুন হঠাৎ এখন আমাদের অ্যাটর্নি জেনারেলকে প্রয়োজন হলো। তখন তিনি এনেক্স বিল্ডিংয়ে, তার আসতে আসতে ১৫ মিনিট সময় নষ্ট। আর ভার্চ্যুয়ালি হলে অ্যাটর্নি জেনারেল একই চেয়ারে বসে থাকেন, জাস্ট টিপ দিয়ে দেন।

আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনারা সবাই ফিজিক্যাল কোর্টের ভক্ত। ডিসেম্বর থেকে আমি সব ফিজিক্যাল কোর্ট খুলে দেব।

 সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, লন্ডন, আমেরিকা থেকেও আইনজীবীরা শুনানিতে অংশ নেন উল্লেখ করে তিনি বলেন, এরকম অনেকেই আছেন। অ্যাটর্নি জেনারেলও দেশের বাইরে থেকে শুনানি করেছেন।

প্রসঙ্গত, করোনা মহামারির পর আপিল বিভাগের কার্যক্রম ভার্চ্যুয়ালি চলে আসছিল। তবে হাইকোর্ট বিভাগ শুরুতে ভার্চ্যুয়ালি ছিল। এখন উভয় পদ্ধতিতে চলছে।

সূত্র: লয়ার্স ক্লাব