ডলারের ব্যবহার কমাচ্ছে ভারত

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

রাশিয়া ইউক্রেনে হামলা করার পর রাশিয়া থেকে জ্বালানি তেল ও কয়লা কিনছে ভারত।  অন্য সময় রাশিয়া থেকে যে পরিমাণ জ্বালানি তারা আমদানি করত; বর্তমান সময়ে সেই পরিমাণটি অনেক বেশি।

সংবাদ সংস্থা রয়টার্স ভারতের কাস্টমসের নথি এবং ইন্ডাস্ট্রির সূত্রে জানিয়েছে, রাশিয়ার কয়লা কেনার ক্ষেত্রে ডলারের ব্যবহার বাদ বা কমিয়ে দিয়েছেন ভারতের ব্যবসায়ী ও আমদানীকারকরা।

মূলত রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র যেসব নিষেধাজ্ঞা দিয়েছে সেগুলো ভঙ্গ করার ঝুঁকি থেকে বাঁচতে ডলারের ব্যবহার বাদ দিয়েছেন তারা। এর বদলে ব্যবহার করছেন এশিয়ার মুদ্রা।

এর আগে রয়টার্স তাদের একটি প্রতিবেদনে জানিয়েছিল, ভারত রাশিয়ার কয়লা কিনছে চীনের মূদ্রা দিয়ে।  কিন্তু এখন আরব আমিরাতের দিরহাম এবং হংকংয়ের ডলার ব্যবহার করে ভারতের কয়লা কেনার বিষয়টি সামনে এসেছে।

জুন মাসে ডলার বাদে অন্য দেশের মূদ্রা ব্যবহার করে ৭ লাখ ৪২ হাজার টন রাশিয়ান কয়লা কেনে ভারত।

জুনে ভারত সবমিলিয়ে ১.৭ মিলিয়ন টন কয়লা আমদানি করে। এরমধ্যে প্রায় ৪৪ ভাগই ডলারের বদলে অন্য মূদ্রা দিয়ে কিনেছে তারা ।

ভারতের স্টিল উৎপাদনকারী এবং সিমেন্ট উৎপাদনকারীরা আরব আমিরাতের দিরহাম, হংকংয়ের ডলার, চীনের ইউয়ান এবং ইউরো ব্যবহার করে কয়লা কিনেছে।

জুনে ভারত ডলার ছাড়া যে পরিমাণ কয়লা এনেছে তার মধ্যে ৩১ ভাগের মূল্য পরিশোধ করেছে চীনের ইউয়ান দিয়ে, ২৮ ভাগ হংকংয়ের ডলার দিয়ে। তাছাড়া ইউরো ও আমিরাতের দিরহাম দিয়ে বাকিটা শোধ করেছে।

এদিকে ডলারের ব্যবহার বাদ দিয়ে কয়লা আনার বিষয়ে ভারতের অর্থ মন্ত্রণালয় ও রিজার্ভ ব্যাংকের কাছে তথ্য চেয়ে অনুরোধ জানায় রয়টার্স। তবে তাদের অনুরোধে সাড়া দেয়নি তারা।

 

সুত্রঃ যুগান্তর