ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের উদ্যোগের প্রতিবাদে মানববন্ধন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনের বিষয়ে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকাস্থ নোয়াখালী জার্নালিস্ট ফোরাম (এনজেএফ)।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসন করা হলে তা দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হবে।

এ কারণে তারা অবিলম্বে সরকারকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান।

বক্তারা বলেন, বর্তমান বিশ্বরাজনীতিতে বঙ্গোপসাগর একটি গুরুত্বপূর্ণ ইস্যু। এই সাগরপাড়েই ঠেঙ্গারচরের অবস্থান। এখানে রোহিঙ্গা পুনর্বাসন করা হলে দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে। এ ছাড়া নদীকেন্দ্রিক জলদস্যুতা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই রোহিঙ্গারা কক্সবাজারের মতো নোয়াখালীর এ অঞ্চলটি ইয়াবা ও অস্ত্রের নিরাপদ রুটে পরিণত করবে।

তারা রোহিঙ্গা স্থানান্তরে বন নিধন, সরকারি সম্পত্তি, মৎস্য ও শস্যভাণ্ডারের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে দাবি করে রাষ্ট্রের এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।

আয়োজক সংগঠনের সহসভাপতি ফিরোজ আলম মিলনের সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক শাহেদ চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রাক্তন সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, এনজেএফের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা মনোয়ার সুজন, আহমেদ তোফায়েল প্রমুখ বক্তব্য রাখেন। 

সূত্র: রাইজিংবিডি