রাজশাহীতে রেলের অবহিতকরণ সভা

ট্রেনে সঠিক সেবা না পেলে অভিযোগ করার পরামর্শ


নিজস্ব প্রতিবেদক:

চলন্ত ট্রেনে ক্যাটারিং সার্ভিসের মাধ্যমে যে খাবার সরবরাহ করা হয় তার মূল্য নিয়ে যাত্রীদের অভিযোগের কথা শোনা যায়। অপরিচ্ছন্ন টয়লেট কিংবা বিনাটিকিটের যাত্রীদের উৎপাতের কথাও বলা হয়। কিন্তু এসব নিয়ে যাত্রীদের কেউ কোন অভিযোগ করেন না। তাই ট্রেনে সঠিক সেবা না পেলে ট্রেনেই লিখিত অভিযোগ করার পরামর্শ দিয়েছেন রেল কর্মকর্তারা।

শনিবার রাজশাহীতে ‘সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টেকহোল্ডারদের সমন্বয়ে’ অনুষ্ঠিত এক অবহিতকরণ সভায় রেলওয়ে কর্মকর্তারা এ পরামর্শ দেন। সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী রেলওয়ে স্টেশনের ভিআইপি বিশ্রামাগারে এ সভা অনুষ্ঠিত হয়। পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক ব্যব¯’াপকের কার্যালয় এ সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে যাত্রীদের বিভিন্ন তথ্য দেন পশ্চিম রেলের মহাব্যব¯’াপক অসীম কুমার তালুকদার।

সভায় সভাপতিত্ব করেন পশ্চিম রেলের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক সুজিত কুমার বিশ্বাস। সভায় রেল কর্মকর্তারা বলেন, টিকিট সংগ্রহ থেকে ভ্রমণ পর্যন্ত যাত্রীদের নানা অধিকার আছে। এসব অধিকার ক্ষুণ্ন হলে তাঁরা অভিযোগ করবেন। কিš‘ লিখিত অভিযোগ তেমন আসেই না। অথচ চলন্ত ট্রেনেও অভিযোগ করা যায়। এ জন্য ট্রেনের গার্ডের কাছে অভিযোগ বই থাকে। সেখানে অভিযোগ লিখে দেওয়া যায়। যে তৃতীয়পক্ষ ক্যাটারিং সার্ভিসের মাধ্যমে খাবার বিক্রি করে, তাদের অনিয়ম কিংবা অতিরিক্ত মূল্য আদায় করলেও অভিযোগ করা যায়। এ জন্য ক্যাটারিং সার্ভিসের ব্যবস্থাপকের কাছেও অভিযোগ বই থাকে। এসব বইয়ে অভিযোগ লিপিবদ্ধ করে এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সভায় বক্তব্য দেন- রাজশাহী শিল্প ও বণিক সমিতির সহসভাপতি আব্দুল আওয়াল খান চৌধুরী, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলা সভাপতি আহমেদ সফিউদ্দিন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম, দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মিসেস মোহনা প্রমুখ। সভা শেষে রেলওয়ের গার্ড ফারুক হোসেনকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। দায়িত্ব পালনকালে সততার নজির স্থাপন করায় তাঁকে এই সম্মাননা দেওয়া হয়।

এস/আই