বুধবার , ২৫ ডিসেম্বর ২০১৯ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ট্রাম্পের অভিশংসন: সিনেট শুনানি নিয়ে ডেমোক্রেটিক রিপাবলিকান দ্বন্দ্ব

Paris
ডিসেম্বর ২৫, ২০১৯ ১০:৫৪ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রশ্নে সিনেট শুনানি প্রক্রিয়া নিয়ে বিবাদে জড়িয়েছেন রিপাবলিবান ও ডেমোক্রেটিক সিনেটররা।

সুষ্ঠু বিচারের জন্য ডেমোক্র্যাটরা সিনেটের শুনানিতে সাক্ষী ও নথি হাজিরের দাবি জানিয়ে আসছেন। শীর্ষ ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, সম্প্রতি ইউক্রেনের সহায়তা বন্ধ করে দেয়ার ব্যাপারে যে বিস্ফোরক ই-মেইল বেরিয়েছে তাতে বিচারকার্যের স্বচ্চতার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

বিচার প্রক্রিয়া নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সাংসদের বাদানুবাদের মধ্যেই সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল বলেন, শুনানিতে সাক্ষী হাজিরের সম্ভাবনা এখনও নাকচ করা হয়নি।

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ার অভিযোগে গত সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদ আনুষ্ঠানিকভাবে অভিশংসিত করে। বড়দিন ও নতুন বছরের ছুটি শেষে আগামী মাস থেকে সিনেটের বিচার শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জুলাইয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ­দিমির জেলেনোস্কির সঙ্গে ফোনালাপে ট্রাম্প ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে চাপ সৃষ্টি করেছিলেন বলে অভিযোগ বিরোধীদের। দর কষাকষির অংশ হিসেবে রিপাবলিকান প্রেসিডেন্ট ইউক্রেনের জন্য বরাদ্দ সামরিক সহায়তাও প্রত্যাহার করে নিয়েছিলেন বলে ভাষ্য তাদের।

ক্ষমতার অপব্যবহার করে মার্কিন প্রেসিডেন্ট অপর একটি দেশকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপের সুযোগ করে দিয়েছেন- এ অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়।

পরে নিম্নকক্ষের ভোটে তিনি অভিযুক্তও হন। অভিশংসনের যে অভিযোগগুলো নিয়ে নিম্নকক্ষে ভোট হয়েছে, তার নথি এখনও সিনেটের কাছে হস্তান্তর করা হয়নি বলে ম্যাককনেল জানিয়েছেন।

সর্বশেষ - আন্তর্জাতিক