টি-টোয়েন্টি দিয়েই ওয়ানডের প্রস্তুতি নেবে কোহলিরা!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আগামী মে মাসে ইংল্যান্ড এন্ড ওয়েলসে বসবে ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বকাপের প্রস্তুতি সাড়তে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজকে টার্গেট করেছে ভারত ও অস্ট্রেলিয়া। তবে ওয়ানডের প্রস্তুতি টি-টোয়েন্টি দিয়ে সারতে চায় তারা। সেই লক্ষ্যে রবিবার থেকে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে দুই দল। উভয় দলেরই লক্ষ্য জয় দিয়ে সিরিজ শুরু করা। বিশাখাপত্তমে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি।

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করতে তোড়জোড় শুরু করে দিয়েছে আসন্ন আসরে অংশ নেয়ার অপেক্ষায় থাকা ১০টি দল। এখন ওয়ানডে খেলতে নামলেই সেটি হয়ে যাচ্ছে বিশ্বকাপে প্রস্তুতির অংশ। আগামী ২ মার্চ থেকে শুরু হওয়া ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটা তাই গুরুত্বপূর্ণ। অবশ্য তার আগে টি-টোয়েন্টি সিরিজে গা গরম করে নেবে দুই দল। টি-টোয়েন্টি দলের অনেকেই থাকবেন না ওয়ানডে দলে। তবে যারা থাকবেন তারা যে নিজেদের উজার করে দেবেন তাতে কোনো সন্দেহ নেই।

গত মাসে নিউজিল্যান্ড সফরে প্রথম তিন ওয়ানডের পরই বিশ্রামে চলে যান ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। নিজকে চাঙ্গা করার জন্য এরপর মাঠের বাইরে নিজের মত করে সময় কাটিয়েছেন তিনি। কোহলির চাঙ্গা ভাবটা দেখা গেছে টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে ভারতের নেট অনুশীলনে। নেটে কোনো বোলারকেই ছাড় দেননি তিনি। তার সাথে পাশের নেটেই ছিলেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। তিন জনের বিধ্বংসী রুপ দেখে টি-টোয়েন্টি সিরিজে প্রস্তুতিটা ভালো হয়েছে বলে জানান দলের কোচ রবি শাস্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের প্রধান শক্তি ব্যাটিং। এখানে আমরা যেকোন মুহূর্তে ম্যাচ ঘুরিয়ে দিতে পারি। ব্যাটসম্যানদের অনুশীলন দেখে মনে হচ্ছে, তারা সেরা অবস্থাতেই রয়েছে। তবে বোলারদের আরও ভালো করতে হবে। টি-টোয়েন্টিতে বোলাররা ভালো করলে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া সহজ হয়। এই সিরিজটি ওয়ানডে লড়াইয়ের প্রস্তুতি। আমি আশা করি, সকলে নিজেদের ভালোভাবে প্রস্তুত করে নেবে। আমরা নিউজিল্যান্ডের মাটিতে দুর্দান্ত একটি ওয়ানডে সিরিজ জয় করেছি। সেই ধারাবাহিকতা আসন্ন ওয়ানডেতেও ধরে রাখতে চাই। তার আগে টি-টোয়েন্টি সিরিজে আমাদের ভালো করতে হবে।’

এখন অবধি ৭টি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ভারত ও অস্ট্রেলিয়া। এরমধ্যে ৩টিতে ভারত ও ১টিতে জয় পায় অজিরা। বাকী ৩টি সিরিজ ড্র হয়। টি-টোয়েন্টিতে ১৮বারের লড়াইয়ে জয়ের পাল্লা ভারী ভারতেরই। ১১টি ম্যাচ জিতেছে তারা। পক্ষান্তরে অস্ট্রেলিয়ার জয় ৬টিতে। গত নভেম্বরে সর্বশেষ অস্ট্রেলিয়ার মাটিতে ৩ ম্যাচের সিরিজ খেলে ভারত। ম্যাচটি ১-১ সমতায় শেষ হয়। ওই সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ৪ রানে জিতে অস্ট্রেলিয়া। দ্বিতীয়টি বৃষ্টি আইনে পরিত্যক্ত হয়। তৃতীয়টিতে ৬ উইকেটে জয় তুলে নেয় ভারত।