টাম্পাকোয় হতাহতদের কেন ক্ষতিপূরণ নয়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গাজীপুরের টঙ্গীতে বিসিক এলাকায় টাম্পাকো ফয়েলস লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডে হতাহতদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে কারখানার মালিকের ব্যাংক হিসাব জব্দ করতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে।

 

ব্যাংকের ওই জব্দ হওয়া হিসাব থেকে ক্ষতিপূরণের জন্য অর্থ উত্তোলন করা যাবে বলে আদালত আদেশে বলেছেন।

 

আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষ থেকে জনস্বার্থে দায়ের করা রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেওয়া হলো।

 

রিটকারীদের পক্ষে অ্যাডভোকেট শরীফ ভুঁইয়া, অ্যাডভোকেট তামিম হোসাইন এবং মালিকপক্ষে অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার শুনানিতে অংশ নেন।

 

গত ১০ সেপ্টেম্বর সকালে বিএনপির সাবেক সংসদ সদস্য মকবুল হোসেনের মালিকানাধীন টাম্পাকো ফয়েলস লিমিটেডের কারখানায় গ্যাস সঞ্চালন লাইন বিস্ফোরণে আগুন ছড়িয়ে পড়ে। এতে প্রতিষ্ঠানটির চারটি ভবনের তিনটি ধসে পড়ে। এ ঘটনায় ১৯ সেপ্টেম্বর হাইকোর্টে রিট দায়ের করা হয়। পরে ২১ সেপ্টেম্বর শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়।

 

এই অগ্নিকাণ্ডের ঘটনায় ৩৯ জন নিহত, ৩৪ জন আহত এবং বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

সূত্র: এনটিভি