টাইফুনের পর জাপানে এবার ভূমিকম্পের আঘাত, নিহত ২

সিল্কসিটিনিউজ ডেস্ক: 

একের পর এক প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত উত্তর প্রশান্ত মহাসাগরের দেশ জাপান। মাত্র একদিন আগেই উপকূলে টাইফুন ‘জেবি’ আছড়ে পড়ার পর এবার দেশটির হোক্কাইডো দ্বীপে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত দু’জনের মৃত্যু এবং শতাধিক লোকের আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া, নিখোঁজ রয়েছেন আরও ৩২ জন।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) ভোর ৩টা ৮ মিনিটে উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোর উত্তরে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৭। উৎপত্তিস্থল ছিল রাজধানী শহর সাপোরোর ৬৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ৪০ কিলোমিটার গভীরে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্পের কারণে ব্যাপক ভূমিধস হয় এবং বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়। বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎসহ বিভিন্ন সেবা সংযোগ। সড়ক যোগাযোগ ব্যবস্থাও হয়ে পড়েছে বিপর্যস্ত। দু’জনের প্রাণহানি হলেও নিখোঁজ রয়েছেন ৩২ জন।

প্রথম দফায় ভূমিকম্পের পর কয়েক দফায় পরাঘাত হয় সাপোরোসহ আশপাশের এলাকায়। এতে আতঙ্কিত লোকজন ঘরে ফিরতেও ভয় পাচ্ছে।

ভোরে ভূমিকম্পের খবর পেয়েই ৬টার আগে কার্যালয়ে চলে গেছেন প্রধানমন্ত্রী শিনঝো আবে। তিনি সাংবাদিকদের জানান, ভূমিকম্প পরবর্তী উদ্ধার ও সহায়তা কার্যক্রমের জন্য তার সরকার একটি কমান্ড সেন্টার খুলেছে। মানুষের প্রাণ বাঁচানোই সরকারের প্রধান কাজ।

এর আগে মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) ‘জেবি’ নামের এক টাইফুন জাপান উপকূলে আঘাত হানে। দেশটিতে ২৫ বছরের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী ঝড়। এই টাইফুনের আঘাতে কিয়োটো ও ওসাকাসহ পশ্চিমাঞ্চল লণ্ডভণ্ড হয়ে যায়। খবর পাওয়া যায় অন্তত ১০ জনের প্রাণহানির।