জয়পুরহাটে ৮টি দলের সমন্বয়ে শেষ হলো জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট:
“বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানেই মুক্তি” প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা পর্যায় থেকে চ্যাম্পিয়ান ও রানার্সআপ নির্বাচিত করতে জয়পুরহাটে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

চ্যাম্পিয়ান ও রানার্সআপ নির্বাচিত করতে জেলার মাধ্যমিক পর্যায়ের ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ জন শিক্ষার্থীদের নিয়ে বৃহস্পতিবার জয়পুরহাট আর বি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের আসর বসেছিল।

সকাল ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে এ আসরের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইসরাত ফারজানা।

দিন ব্যাপি এ বিতর্ক উৎসবে প্রতিযোগী হিসেবে অংশ নেন জেলার আর, বি সরকারি উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইনস একাডেমি, কালেকটরেট বালিকা বিদ্যা নিকেতন, সদর থানা উচ্চ বিদ্যালয়, জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বহুমূখী বালিকা উচ্চ বিদ্যালয়, কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয় এবং কালাই এম ইউ সরকারি উচ্চ বিদ্যালয়। এতে চ্যাম্পিয়ান হয় আর, বি সরকারি উচ্চ বিদ্যালয়ের দল এবং রানার্সআপ হয় জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় রানার্সআপ দল জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের জিনিয়া আফরিন। তার সাথে ছিলেন, মাহি তাছনিম ও মারিয়া সরকার। যারা চ্যাম্পিয়ান হয় তাদের দলে ছিল আর, বি সরকারি উচ্চ বিদ্যালয়ের মেহেদী হাসান, তানভীর আহম্মেদ এবং নিলয়। মডারেটর ছিলেন জেলার পাঁচবিবি উপজেলার বড় মানিক উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুল হাই।

বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি গবেষনা জয়পুরহাটের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা প্রদিপ কুমার বিশ্বাস, কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা এবং পুলিশ লাইনস্ একাডেমির বিজ্ঞানের শিক্ষক আবাবিল হাকিম।

উৎসবে সার্বিক সহযোগীতা করেন সাংবাদিক আবদুল আলিম মন্ডল, এস এম শফিকুল ইসলাম, মামুনুর রশিদ এবং নজরুল ইসলাম।

সমাপনি ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্টেট মোশারফ হোসেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সমকালের জয়পুরহাট জেলা প্রতিনিধি শাহারুল আলম।

স/অ