জয়পুরহাটে ট্রেন-বাসের সংঘর্ষ: রক্ষা পেল ৪০ সেকেন্ডে ৪৮ বাসযাত্রী

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট:

জয়পুরহাটের আক্কেলপুর পৌর এলাকার পশ্চিম আমুট্ট (মহিলা কলেজ সংলগ্ন) এলাকায় লেভেল ক্রসিংয়ে তিতুমীর আন্তঃনগর ট্রেন ও বাসের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় দিকে এ ঘটনা ঘটে।

তবে ট্রেন আসর আগেই মাত্র ৪০ সেকেন্ডের মধ্যে বাস থেকে যাত্রী নেমে যাওয়ায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। এতে ট্রেনের ইঞ্জিনের সামনে সামান্য ক্ষতি হয়েছে।

দুর্ঘটনার পরে লেভেল ক্রসিংয়ের দায়িত্বে থাকা দাউদুল ইসলাম ও শিপলু হোসেন নামে দুই জন গেইট ম্যান পালিয়ে গেছে।

প্রত্যক্ষদর্শী ও বাসযাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, নওগাঁর রানীনগর উপজেলার বেলঘড়িয়া গ্রামের মৃত মিছর মন্ডলের পাঁচ ছেলেদের পরিবারের সদস্য ৪৮ জন। তারা দিনাজপুরের স্বপ্নপুড়িতে পিকনিকে যাওয়ার জন্য তৈহিদ (নাটোর-জ-০৪-০০০৪) নামে একটি বাস ভাড়া করেন। শনিবার সকালে ওই বাসে করে তারা স্বপ্নপুড়িতে পিকনিকে যান। সেখান থেকে ফেরার পথে আক্কেলপুর পৌর এলাকার পশ্চিম আমুট্ট( মহিলা কলেজ সংলগ্ন) লেভেল ক্রসিং পার হওয়ার সময় বাসের সামনের চাঁকা রেলওয়ের গর্তে আটকে যায়। তখন চিলাহাটি থেকে ছেড়ে আসা রাজশাহী গামী তিতুমীর আন্তঃনগর ট্রেন উত্তর দিক থেকে আক্কেলপুর স্টেশনে যাত্রা বিরতির জন্য আসতেছিল। ট্রেন আসা দেখে বাসের মধ্যে থাকা বাস চালক,হেলপার ও ৪৮ জন যাত্রীরা মাত্র ৪০ সেকেন্ডের মধ্যে বাস থেকে নেমে পরেন। মুহুর্তের মধ্যেই ট্রেনের ধাক্কায় বাসটি দুমড়ে মুচড়ে লেভেল ক্রসিংয়ের কাছ থেকে ত্রিশ গজ দুরে একটি খালে পরে যায়।

বাস যাত্রী আমিনুল ইসলাম বলেন, আমি বাসটিতে সবার পেছনের সিটে বসে ছিলাম হঠাৎ আমাদের পাঁচ পরিবারের ৪৮ জন সদস্য পিকনিকে গিয়েছিলাম স্বপ্নপুড়িতে। সেখান থেকে ফেরার পথে বাসটি আক্কেলপুরে লেভেল ক্রসিং পার হওয়ার সময় আটকে যায়। এসময় উত্তর দিক থেকে ট্রেনও আসতেছিল। ট্রেন আসা দেখে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে কেউ জানালা দিয়ে কেউ দরজা দিয়ে বাস থেকে নেমে পড়ি প্রানে বেঁচে যাই সবাই। মুহুর্তে ট্রেনটি বাসটিকে ধাক্কা মারে। তখন দূর্ঘটনার হাত থেকে সবাই প্রানে বেঁচে যাই। এসময় লেভেল ক্রসিংয়ের দায়িত্বে থাকা কোন লোক ছিল না।

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কিরণ চন্দ্র রায় জানান, স্বপ্নপুরী থেকে পিকিনিক শেষে ফিরে আসা নওগাঁর রানীনগরগামী একটি যাত্রীবাহী বাস আক্কেলপুর উপজেলার আমট্ট রেলগেট পার হওয়ার সময় রেললাইনে ওঠার পর ইঞ্জিন বন্ধ হয়ে যায়। এ সময় জয়পুরহাট থেকে ছেড়ে আসা তিতুমীর আন্তঃনগর ট্রেনটি দ্রুত এগিয়ে আসতে দেখে চালক, হেলপারসহ অন্য যাত্রীরা বাস থেকে নেমে যান। ফলে কেউ হতাহত না হলেও ট্রেনের ধাক্কায় বাসটি ছিটকে রেললাইনের পাশে পড়ে যায়। এতে বাসের পেছনের অংশ দুমড়েমুচড়ে যায়।  দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও রেলওয়ে কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে আসে বলেও তিনি জানান।

আক্কেলপুর রেল স্টেশনের সহকারী স্টেশন মাষ্টার হাসিবুল হাসান বিষয়টি নিশ্চিত করে বলেন, আমুট্ট লেভেল ক্রসিংটি আমাদের আউটের বাইরে। একারনে ওই লেভেল ক্রসিংয়ের দায়িত্বে থাকা গেইট ম্যানদের আমরা নিয়ন্ত্রন করতে পারি না। শুনেছি ঘটনার সময় তারা ছিলেন না। এখন তাদেরকে পাওয়া যাচ্ছে না। এঘটনায় ট্রেন ২০ মিনিট বিলম্ব হয়েছে।

স/অ