জয়পুরহাটে আদিবাসীদের ঐতিহ্যবাহী ‘সহরায় উৎসব’ শেষ হলো

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট:

‘ধর্ম যার যার, উৎসব সবার’ প্রতিপাদ্যকে সামনে রেখে জয়পুরহাটে আদিবাসীদের তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী ‘সহরায় উৎসব’ ও সাংস্কৃতিক মেলা রোববার সন্ধ্যায় শেষ হয়েছে। আদিবাসীদের ঐতিহ্য তুলে ধরতে এবং মনে রাখতে প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ আদিবাসী সংঘ জয়পুরহাট জেলা শাখার আয়োজনে সদর উপজেলার প্রত্যন্ত এলাকা পালি গ্রামে এ ঐতিহ্যবাহী উৎসব ও মেলার আয়োজন মেলার আয়োজন করা হয়। এর আগে বৃহস্পতিবার বিকেলে মেলার উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কার্তিক চন্দ্র সিং।

মেলায় গান ও নাচ পরিবেশন করে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে আগত আদিবাসী সাংস্কৃতিক দল। এছাড়া উৎসবে গীতি নৃত্য ও নাট্যানুষ্ঠান পরিবেশন হয়।

উৎসবের সমাপনী উপলক্ষে শনিবার বিকেলে ওই মাঠে আলোচনা সভাও হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। সভায় প্রধান আলোচক হিসেবে ছিলেন কেন্দ্রীয় আদিবাসী সংঘের কো-অর্ডিনেটর রতন কুমার সিং।

এ সময় অন্যান্যের মাঝে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মিল্টন চন্দ্র রায়, ভাদসা ইউপি চেয়ারম্যান ছরোয়ার হোসেন স্বাধীন, বাংলাদেশ আদিবাসী সংঘের উপদেষ্টা অধ্যাপক সুদর্শন সরকার, আইন উপদেষ্টা আল মুরাদ কোয়েল, আদিবাসী নেতা সতিস পাহান, সুমি সিং, কার্তিক পাহান, সুভাস উড়াও, বিপেন উড়াওসহ অন্যরা।

স/শা