জ্বালানি মিশ্রণে নবায়নযোগ্য জ্বালানির অংশ বাড়ছে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি মিশ্রণে নবায়নযোগ্য জ্বালানির অংশ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। রুফটপ সোলার ও নেট মিটারিং সিস্টেম লাভজনক বিজনেস মডেল। বর্জ্য বিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, ওশান এনার্জি হতে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি নিয়ে আরও গবেষণা প্রয়োজন।

রবিবার অনলাইনে সংযুক্ত থেকে ‘ফ্রেন্ডশীপ সোলার ভিলেজ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, ৬০ মিলিয়ন সোলার হোম সিস্টেম দ্বারা অফগ্রিড এলাকায় বিদ্যুতায়নের ব্যবস্থা করা হয়েছে। কিছু কিছু যোগাযোগ বিচ্ছন্ন দ্বীপাঞ্চলে বা জনপদে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ দেয়া হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ের পাশাপাশি গ্রাহক সেবা বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

গয়নার পটল চরে (কুড়িগ্রাম জেলার চীলমারি উপজেলার নায়েরহাট ইউনিয়িনের একটি দ্বীপ)  ৪৭১ পরিবার  বাস করে। এলাকায় ৫৪ কিলোওয়াট সৌর মাইক্রো-গ্রিড থেকে  ১০০ পরিবার অবিরাম বিদ্যুৎ সহায়তা পাবে, তাছাড়াও ২৪টি দোকান নিয়ে গঠিত একটি স্থানীয় বাজার, ফ্রেন্ডশীপ প্রাথমিক বিদ্যালয়, আইনি বুথ, বয়ন কেন্দ্র, সেলাই কেন্দ্র, এবং ২৮ টি পরিবার সহ  একটি বন্যা আশ্রয় কেন্দ্রে বিদ্যুৎ পাবে।

ফ্রেন্ডশীপ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রুনা খানের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ