‘জ্বালানি খাত উন্নয়নে মার্কিন বিনিয়োগকে স্বাগত জানানো হবে’

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের জ্বালানি খাতের উন্নয়নে মার্কিন বিনিয়োগকে স্বাগত জানানো হবে। জ্বালানি খাতের সার্বিক উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্রের কারিগরি সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় বিদ্যমান সুসম্পর্ক আরও দৃঢ় করবে। বৈশ্বিক জ্বালানি বাজারে অব্যাহত মূল্যবৃদ্ধি এবং বৈশ্বিক জ্বালানি সংকটের আশংকায় বাংলাদেশ নিজস্ব জ্বালানির অনুসন্ধান, উৎপাদন বৃদ্ধির ওপর জোর দিচ্ছে।

মঙ্গলবার (১০ মে) রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সফররত মার্কিন বিজনেস কাউন্সিলের প্রতিনিধি দলের জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহৎ কোম্পানিগুলোর পাশাপাশি মাঝারি পরিসরের কোম্পানিগুলোকেও এ কাজে এগিয়ে আসার আহ্বান জানান নসরুল হামিদ।

নতুন গ্যাস ফিল্ড অনুসন্ধান, ক্লিন এনার্জি এবং জ্বালানির নতুন উৎস আবিষ্কারে বাংলাদেশকে যুক্তরাষ্ট্র কারিগরি সহযোগিতা দিতে পারে। অফশোর, অনশোর অনুসন্ধান, গভীর সাগরে খনিজ সম্পদ অনুসন্ধানের পাশাপাশি প্রযুক্তিগত বিনিময়ে দুই দেশই লাভবান হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতিমন্ত্রী সফররত মার্কিন প্রতিনিধি দলকে জানান, কপ-২৬ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত লক্ষ্যমাত্রা- ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানির দেশ হবে বাংলাদেশ। সেই স্বপ্ন পূরণে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগ ক্লিন এনার্জি প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখবে।

অনুষ্ঠানে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

সফররত মার্কিন প্রতিনধি দলের নেতৃত্ব দেন শেভরনের বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট জয় আর প্রায়োর। প্রতিনিধি দলে ছিলেন জেনারেল ইলেকট্রনিক্সের দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মাহেশ পলাশিখর, এক্সেন মোবিলের মার্কেট ডেভেলপমেন্টের প্রধান শাহরুখ মির্জা এবং শেভরনের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার এরিক ওয়ালকার।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন