জেলে রাত কাটাতে হয় শাহরুখকে

বলিউডের ইতিহাসের অন্যতম সেরা অভিনেতা, বলিউডের বাদশাহ শাহরুখ খানের আজ (২ নভেম্বর) ৫৫তম জন্মদিন। ১৯৬৫ সালের ২ নভেম্বর ভারতের নয়াদিল্লিতে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতা তাজ মোহাম্মদ খান, মা লতিফ ফাতিমা।

হংসরাজ কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে শাহরুখ ভর্তি হন জামিয়া মিলিয়া ইসলামিয়ায় গণযোগাযোগ বিষয়ে। কিন্তু অভিনয়জীবন শুরুর লক্ষ্যে ছেড়ে দেন প্রতিষ্ঠানটি। অভিনয়ের পাঠ গ্রহণ করেন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামাতে। নানা উত্থান-পতনের মধ্য দিয়ে আজকের এ অবস্থানে এসেছেন শাহরুখ খান। শাহরুখের জীবনের নানা ঘটনা উল্লেখ করার মতো রয়েছে। জানেন কি শাহরুখ কারাগারে রাত কাটিয়েছিলেন?

কারাগারে রাত কাটিয়েছেন কিং খান! তা-ও আবার ক্যারিয়ারের শুরুতেই। গত বছর ডেভিড লেটারম্যান সঞ্চালনায় নেটফ্লিক্সে ‘মাই নেক্সট গেস্ট নিডস নো ইন্ট্রোডাকশন’-এ গিয়ে এমনই কঠিন সত্যি স্বীকার করে নিয়েছেন বলিউড বাদশাহ।

শাহরুখ খানের কথায়, ‘সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ছিল না। এত টিভি চ্যানেল, অনলাইন মাধ্যমও ছিল না। ছিল বলতে খবরের কাগজ আর ম্যাগাজিন। আর যেহেতু সে সময় আমি একেবারেই বলিউডে নতুন ছিলাম, তাই আমার সম্পর্কে প্রকাশিত যেকোনো ভুল খবরে ভীষণই রেগে যেতাম। এমনই একটি খবরে আমি ভীষণই বিরক্ত হয়ে গিয়েছিলাম। ওই ম্যাগাজিনের সম্পাদককে ফোন করে প্রশ্ন করে বসেছিলাম, এই প্রতিবেদনটা কি আপনি লিখেছেন? উনি আমাকে বোঝানোর চেষ্টা করেন- এটা নেহাতই মজা, এতে রেগে যাওয়ার কিছুই নেই। আমি পাল্টা প্রশ্ন করি, এটাকে আপনার মজার বিষয় মনে হচ্ছে? এর পরই আমি তাঁর অফিসে যাই, আর তাঁর সঙ্গে দুর্ব্যবহার করে ফেলি।’

বলিউড বাদশাহ শাহরুখ খান আরো বলেন, ‘এরপর আমি একদিন শুটিং করছিলাম, পুলিশ এসে খুব নমনীয়ভাবেই আমায় বলে, আপনাকে বেশ কিছু প্রশ্ন করার আছে। আর এর পরেই যখন আমায় জেলে ভরে দেওয়া হলো তখন আমি বুঝতে পারলাম, জায়গাটা কী অসম্ভব অপরিষ্কার। দেখি, একটা ছোট জেলখানার মধ্যেই অসংখ্য লোকজন থাকে। খুব খারাপ একটা পরিবেশ। পরে অবশ্য আমি পুলিশকে অনুরোধ করি আমাকে ছেড়ে দেওয়ার জন্য, বলি এমনটা আর কখনো হবে না। তারা আমাকে ছেড়েও দেন।’

এখানেই শেষ নয়, ডেভিড লেটারম্যানের শো ‘মাই নেক্সট গেস্ট নিডস নো ইন্ট্রোডাকশন’-এ গিয়ে আরো অনেক কথাই শেয়ার করেছেন শাহরুখ। যার ঝলক মিলেছে শো-এর ট্রেলারে।

 

সূত্রঃ কালের কণ্ঠ