জেলা পর্যায়ে স্থানীয় কর্তৃপক্ষের সাথে ডাসকো’র গণতান্ত্রিক সংলাপ

নিজস্ব প্রতিবেদক :
উন্নয়ন ও মানবাধিকার সংগঠন ডাসকো ফাউন্ডেশনের জেলা পর্যায়ে স্থানীয় কর্তৃপক্ষের সাথে দ¦ন্দ্ব সংবেদনশীল গণতান্ত্রিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাব হলরুমে এই গণতান্ত্রিক সংলাপের আয়োজন করা হয়।

গণতান্ত্রিক সংলাপের বিষয় ছিল তৃণমূল পর্যায়ে ‘মা ও শিশুর পুষ্টি বিষয়ে অসচেতনতা, দায়িত্বশীল কর্তৃপক্ষের করণীয়’। বিষয়টি নির্ধারণ করেন জেলা পর্যাযের যুক্ত প্রকল্পের নাগরিক সমাজ সংগঠনের সদস্যবৃন্দ। গণতান্ত্রিক সংলাপে অংশগ্রহণ করেন জেলা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা জনাব চৌধুরি আবদুল্লাহ আস শামস এবং জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার।

গণতান্ত্রিক সংলাপে জেলা নাগরিক সমাজ সংগঠনের সদস্য বেবিয়ারা তার এলাকার কমিউনিটি ক্লিনিকের সেবার মান নিয়ে প্রশ্ন করেন। তিনি বলেন, সেখানে গেলে এর দায়িত্বে যিনি আছেন তাদের পাওয়া যায় না, আবার অনেক সময় তাদের পাওয়া গেলেও ওষুধ পাওয়া যায় না। বিশেষ করে গর্ভবতী মা এর ফলে পুষ্টি ও স্বাস্থ্যহীনতায় ভুগে। এই বিষয়টি নিয়ে সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা বলেন, কমিউনিটি ক্লিনিকের কাজ মানুষকে সচেতন করা। একজন নারী গর্ভবতী হওয়ার পর থেকে সে যেন স্বাস্থ্য সেবা ঠিক মত পায় সে বিষয়ে কাজ করবে কমিউনিটি ক্লিনিক। তিনি আরো বলেন বিষয়টি নিয়ে তিনি সরেজমিনে যাবেন এবং কমিউনিটির মানুষ যেন সঠিক সেবা পায় সে বিষয়ে কাজ করবেন।

জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা বলেন, বয়স্ক, প্রতিবন্ধি এবং গর্ভবতীদের চিকিৎসা ক্ষেত্রে প্রাধান্য দিতে হবে। গর্ভকালীন অন্তত চার বার কমিউনিটি ক্লিনিকে নিয়ে যেতে হবে। নরমাল ডেলিভারি হলেও গর্ভবতী মা কে অবশ্যই হাসপাতালে নিতে হবে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্টি বিষয়ে কোন ক্যাম্পেইন আছে কিনা জানতে চান নাগরিক সমাজ সংগঠনের সদস্য জনাব রেজাউল করিম। স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, তারা স্বাস্থ্য বিষয়ে স্কুলগুলো কাজ শুরু করেছেন কিন্তু কমিউনিটি পর্যায়ে তেমন কোন কার্যক্রম নেই। তবে কমিউনিটিতে স্বাস্থ্য বিষয়ে কোন ক্যাম্পেইন এর প্রয়োজন হলে আমাদেও জানালে অবশ্যই আমরা সেখানে অংশগ্রহন করব।

উক্ত সংলাপের মাধ্যমে নাগরিক সমাজ সংগঠনের সদস্যরা স্বাস্থ্য বিষয়ে তাদের অভিযোগগুলো তুলে ধরতে পেরেছে এবং সমস্যাগুলো সমাধা হবে বলে দায়িত্বশীল কর্তৃপক্ষ তাদের আশ^স্ত করেছেন।