জেনেটিক তথ্য চীনে পাচার করছে বিজিআই : স্বাস্থ নিয়ন্ত্রকদের উদ্বেগ

পাঁচটি দেশের স্বাস্থ্য নিয়ন্ত্রকরা একটি প্রসবপূর্ব স্বাস্থ্য পরীক্ষার দিকে আলোকপাত করেছেন। এই পরীক্ষায় গবেষণার জন্য মহিলাদের এবং ভ্রূণের ডিএনএ সংগ্রহ করাহয় বলে অভিযোগ তাদের। এছাড়াও এটির প্রচারকারী কিছু চিকিৎসক এবং এটি বিক্রি করে এমন ক্লিনিকগুলি জানিয়েছে, যে কোম্পানিটি এই পরীক্ষাটি তৈরি করেছেন তারা চীনা সামরিক বাহিনীর সাথেও গবেষণা করে। তবে তারা প্রথমে এ তথ্য জানতেন না বলেও জানিয়েছেন।

চীনের শেনজেন ভিত্তিক এ কম্পানিটির নাম ‘বিজিআই গ্রুপ’। তবে এই পরীক্ষার কিট তৈরির পর এটিকে নিফটি ব্র্যান্ড নামে বাজারজাত করা হয়। এই পরীক্ষাটি কমপক্ষে বিশ্বের ৫২ টি দেশে বিক্রি হয়। এটি ডাউন সিনড্রোমসহ আরো অন্তত ৮০ টিরও বেশি অন্যান্য জেনেটিক অবস্থার তথ্য প্রদর্শন করে। এছাড়া বিশ্বব্যাপী অন্তত ৯০ লাখ নারী এটির মাধ্যমে পরীক্ষা করিয়েছে।

স্বাস্থ নিয়ন্ত্রকদের উদ্বেগ, জেনেটিক ডেটা গুলি এক দেশ থেকে অন্য দেশে পাঠানো হয়। কানাডার গোপনীয়তা (প্রাইভেসি) কমিশনার বলেন, রিপোর্টটি “অত্যন্ত সংবেদনশীল”। এতে পাওয়া তথ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করেছে এ রিপোর্ট।  এ বিষয়টি আরো খতিয়ে দেখা হচ্ছে বলেও  জানান তিনি। ইউরোপের দুটি নিয়ন্ত্রক দল স্লোভেনিয়া এবং জার্মানিতে ইউরোপীয় ইউনিয়নের ডেটা সুরক্ষা বিধিমালার আলোকে পরীক্ষাটির উপরকণ নিরীক্ষা করছে বলে জানিয়েছে।

স্লোভেনিয়ার ডেটা প্রাইভেসি রেগুলেটরে বিজিআই এর আঞ্চলিক ব্যবসার অংশীদার রয়েছে। তারা জনায়, নিয়ন্ত্রকরা পরীক্ষা থেকে বিজিআই ডেটা পাচার করে বলে উদ্বেগ প্রকাশ করেছে। ডেটা সুরক্ষার বিষয়গুলি তারা পরীক্ষা করবে বলেও প্রতিষ্টানটির পক্ষ থেকে জাননো হয়। তবে তারা আরো বলেছে, স্লোভেনিয়া ইউরোপের সাধারণ ডেটা সুরক্ষা নিয়ন্ত্রণ (জিডিপিআর) সম্পূর্ণরূপে প্রযোজ্য করার জন্য এখনও তার জাতীয় আইনের পরিবর্তন করেনি। তাই জিডিপিআর লঙ্ঘনের ক্ষেত্রে এটি জরিমানা জারি করতে পারে না।

রয়টার্স জুলাই মাসে এক রিপোর্টে জানিয়েছে, ক্লিনিকাল ট্রায়াল সহ এক ডজনেরও বেশি বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে যে বিজিআই পিপলস লিবারেশন আর্মি হাসপাতালের সহযোগিতায় পরীক্ষাটি উন্নত করার চেষ্টা করছে। তারা অনেকটা সফল বলেও জানানো হয়।

বিজিআই গর্ভবতী মহিলাদের জেনেটিক ডেটা জনসংখ্যার বৈশিষ্ট্য অনুসন্ধানের জন্য ব্যবহার করে বলে তাদের বিরুদ্ধে অভিযোগ। তারা গবেষণার অন্যান্য ক্ষেত্রে পিএলএর সঙ্গে সহযোগিতা করে কাজ করে বলেও অভিযোগ রয়েছে।

তবে, বিজিআই সামরিক বাহিনীর সহযোগিতায় নিফটি পরীক্ষা তৈরি করে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তারা জানিয়েছে, সামরিক হাসপাতালের সঙ্গে কাজ করার সঙ্গে এই পরীক্ষা কিটের কোনো সম্পর্ক নেই।

তারা আরো জানায়, তাদের প্রতিষ্ঠান হাজার হাজার স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সঙ্গে কাজ করে। এর মধ্যে চীনের অন্যান্য প্রসবপূর্ব পরীক্ষা প্রদানকারীদের পাশাপাশি সামরিক হাসপাতালগুলির সঙ্গেও কাজ করে। বিশ্বব্যাপী আরো অনেক কোম্পানি মিলিটারিদের সঙ্গে কাজ করে বলেও উল্লেখ করেছে তারা।

ডেটা গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নেওয়া হয় বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়া তারা প্রযোজ্য আইন এবং বিধান মেনে চলে এবং এ প্রতিষ্ঠানের নিফটি পরীক্ষার মাত্র ৫ শতাংশ কিট বিদেশি মহিলাদের উপর পরিচালিত হয়েছে বলে জানায় তারা।

 

সূত্রঃ কালের কণ্ঠ