জুন মাসে রাজশাহীতে নারী-শিশু নির্যাতন পরিস্থিতির অবনতি

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে নারী ও শিশুদের নিয়ে কাজ করা উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস ‘র প্রতিবেদনে বলা হয়েছে, অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে।

জুন মাসে ২ জন হত্যা, ৪ জনের আত্মহত্যা , ধর্ষণ-যৌন নির্যাতন ও নির্যাতনের  শিকার ৮, অপহরণ -নিখোঁজ হন ৪ জন নারী ও শিশু।

যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে।  অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারনে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়।

জুন মাসে অমানবিক কিছূ ঘটে যাওয়া ঘটনার চিত্র- বাঘার খারপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী অপহরণ, একই উপজেলার বেড়েবাড়ি রিফুজি পাড়ায় ৫ বছরের শিশুকে যৌন হয়রানির অভিযোগ, নগরীর শাল বাগান এলাকায় গলায় ফাঁস দিয়ে ১৬ বছর বয়সী শিউলি খাতুনের আত্মহত্যা, নগরীর মাসকাটা দিঘী এলাকায় ১৭ বছর বয়সী এক কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষনের অভিযোগ, বাঘায় ফুলমন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেনিতে পড়া ছাত্রীকে উত্ত্যাক্ত করার প্রতিবাদ করায় বাবাকে পেটানোর পর ছাত্রীকে অপহরণের হুমকি, দুর্গাপুর উপজেলার মোহনগঞ্জ এলাকার এক শিশু (১২) অপহরনের শিকার, একই উপজেলার ৭ম শ্রেণির স্কুল ছাত্রী লাবনী আক্তার (১৩) অপহরণ হয়, নগরীতে দড়িখড়বোনা এলাকায় ফজিলাতুন্নেছা নামের এক নারীকে স্বামী, ননদ, দেবরের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ, নগরীর মতিহার থানার খোজাপুর এলাকায় শিরিনা বেগম (৩৮) গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, তানোরে ছাঐড় গ্রামে ভাতিজার প্রেমিকাকে (১৯) ধর্ষণের অভিযোগ, একই উপজেলার ইউপি সদস্যসের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগ, চালঘাটের ডাকরা গ্রামে তিশামনি (১৯) কে হত্যার অভিযোগ, তানোরে পুলিশ সদস্যের স্ত্রী মাহাফুজা আক্তার পলি’র (৩২) আত্মহত্যা, পুঠিয়ায় ধান ক্ষেত থেকে নাসিমা বেগম (৩০) নামের নারীর লাশ উদ্ধার পরিবারের অভিযোগ হত্যা, তানোরের কামারগাঁ ইউনিয়নের গাংঘাটি পূর্ব পাড়া গ্রামের কলেজ পড়ু্য়া ছাত্রীকে (২৪) বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ, পুঠিয়া উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামের সেরজান বেওয়া (৯০) বিষ পানে আত্মহত্যা ঘটনাগুলো সকলের জন্য উদ্বেগজনক।

লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায়। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক।

রাজশাহী অঞ্চলে নারী – শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দিষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তিনি বলেন অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী – শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবী জানান।

স/অ