জীবন্ত মাছ বাজারজাতে দেশে রোলমডেল রাজশাহী

নিজস্ব প্রতিবেদক:
মাছ উৎপাদন ও জীবন্ত মাছ বাজারজাতকরণে দেশে রোলমডেল হয়ে দাঁড়িয়েছে উত্তরের বিভাগীয় শহর রাজশাহী। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এ জেলার মৎস্যখাত উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। অভ্যন্তরীণ ও উন্মুক্ত জলাশয় মিলে ১৬ হাজার ৬৬৫ হেক্টর জলাশয় রয়েছে।
যেখান থেকে বছরে প্রায় ৬৬ হাজার ৮২২ মেট্রিক টন মাছ উৎপাদন হচ্ছে। উৎপাদিত মাছ জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত অংশ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে। বর্তমানে নিরাপদ মাছ চাষ প্রকল্প শুরু হয়েছে। এটি সফল হলে অচিরেই রাজশাহীর মাছ বহির্বিশ্বেও পাঠানো হবে।
মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে জেলা মৎস্য কর্মকর্তা গোলাম রাব্বানী এসব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন দেশের মৎস্য সম্পদ রক্ষা ও উন্নয়নে সরকার গৃহীত পদক্ষেপসমূহ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। এ সময় মৎস্য সপ্তাহ উপলক্ষে নেওয়া কর্মসূচি সুষ্ঠুভাবে পালনের আহ্বান জানান তিনি।
সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা গোলাম রাব্বানী সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে- আগামীকাল ২০ জুলাই রাজশাহী শিল্পকলা একাডেমি থেকে শোভাযাত্রা, পদ্মা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ, ২১ জুলাই মৎস্যভবনে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২৩ জুলাই পবার হাটরামচন্দ্রপুর ডিগ্রি কলেজে মাছ চাষ বিষয়ে সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২৪ জুলাই পবার নওহাটা বাজারে উদ্বুদ্ধকরণ সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং ২৫ জুলাই পবা উপজেলা হলরুমে সমপানী অনুষ্ঠান ও সফল মৎস্য চাষিদের মধ্যে পুরস্কার বিতরণ।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলে রাব্বি, বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক রফিকুল ইসলাম, ড. মুহাম্মদ নিয়াজ উদ্দিন ও পবা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহেদ আলী।
স/আর