জিম্মিদের বিষয়ে হুঁশিয়ারি বার্তা হামাসের

সিল্কসিটি নিউজ ডেস্ক

জিম্মিদের বিষয়ে হুঁশিয়ারি বার্তা দিলো ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। গতকাল রবিবার হামাস সতর্ক করেছে যে তাদের দাবি পূরণ না হলে কোনো জিম্মি জীবিত মুক্তি পাবে না। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হামাসের সশস্ত্র উইংয়ের মুখপাত্র আবু ওবেইদা বলেছেন, ‘আলোচনা, বিনিময় এবং আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ফ্যাসিস্ট শত্রু, আগ্রাসী নেতৃত্ব বা তাদের সমর্থকরা জিম্মিদের জীবিত উদ্ধার করতে পারবে।’

সাতদিনের যুদ্ধবিরতিতে ১০৫ জন জিম্মিকে মুক্তি দিয়েছিল হামাস। বিনিমিয়ে ইসরায়েল ২৪০ জন ফিলিস্তিনি বন্দীকে ছেড়ে দেয়। তবে গত ১ ডিসেম্বর সেই যুদ্ধবিরতির শেষ হয় এবং হামাস ও ইসরায়েলের মধ্যে আবার ব্যাপক লড়াই শুরু হয়েছে।

ইসরায়েল গত শনিবার জানায়, হামাসের কাছে এখনো ১৩৭ জন জিম্মি আছে। মধ্যস্থতাকারী কাতার গতকাল রবিবার বলেছে, নতুন করে যুদ্ধবিরতি এবং আরও জিম্মি উদ্ধারের প্রচেষ্টা চলছে। তবে কাতার সতর্ক করেছে, ইসরায়েলি বাহিনীর বেপরোয়া বোমাবর্ষণ এই প্রচেষ্টার সুযোগের সম্ভাবনাকে ক্ষীণ করে দিচ্ছে।

টেলিভিশনে দেওয়া ভাষণে ওবেইদা আরও বলেছেন, ‘হামাস ইসরায়েলি বাহিনীর সঙ্গে যুদ্ধ চালিয়ে যাবে। প্রতিটি পাড়া-মহল্লায়, রাস্তা-ঘাটে এই বর্বর দখলদারের বিরুদ্ধে লড়াই করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।’

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কাদরা টেলিফোনে আল জাজিরাকে বলেছেন, গাজায় গত ২৪ ঘণ্টায় ২৯৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫৫০ জনের বেশি। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলের ও হামাসের মধ্যে যুদ্ধে নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৫০ হাজার। এদের বেশিরভাগই নারী ও শিশু।