জার্মানির পুরুষ ফুটবলে প্রথম নারী কোচ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ক্রীড়াক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল জার্মানির নারীসমাজ। দেশটির চতুর্থ বিভাগের একটি পুরুষ ফুটবল দলে প্রথম নারী কোচ হিসেবে নিয়োগ পেয়ে ইতিহাসের পাতায় না লেখাতে যাচ্ছেন দেশটির সাবেক আন্তর্জাতিক তারকা ইঙ্কা গ্রিংস। জার্মানির আঞ্চলিক ডিভিশনে রেলিগেশনের সঙ্গে লড়াই করা ক্লাব এসভি স্ট্রায়েলেন ক্লাব চলতি সপ্তহে তাদের প্রধান কোচ হিসেবে ৪০ বছর বয়সী গ্রিংস এর নাম ঘোষণা করেছে।

ফুটবলের ইতিহাসে চতুর্থ বিভাগ বা তদুর্ধ্ব বিভাগের কোন পুরুষ দলের নারী কোচ হিসেবে নিয়োগ পেয়ে ইতিহাস গড়লেন গ্রিংস। এর এক মাস আগে পঞ্চম বিভাগের ক্লাব বিভি ক্লোপেনবার্গের প্রধান কোচের দায়িত্ব গ্রহণ করেছিলেন আরেক নারী কোচ ইমকে উবেনহর্স্ট ।

দল নিয়ে সোমবার স্ট্রায়েলেনে প্রথম অনুশীলন করানোর পর গ্রিংস লিঙ্গ সমতার উপর গুরুত্বারোপ করে বলেন, ‘এটি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক। ফুটবল হচ্ছে একটি সাদামাটা খেলা। সুতরাং আমাকেও সাধারণ নির্দেশনাই দিতে হবে। আমি অনুশীলন মাঠে থাকতে পছন্দ করি। এটিই আমাকে বাঁচিয়ে রাখে। সুতরাং এটিকে আমি সত্যিই উপভোগ করছি।’

খেলোয়াড় হিসেবে গ্রিংস দুইবার ইউরোপীয় চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করেছিলেন। নারী বুন্দেসলীগায় সর্বকালের সর্বাধিক গোলদাতার আসন নিয়েই খেলোয়াড়ি জীবনের অবসান ঘটিয়েছেন তিনি।