জাতীয় অ্যাথলেটিকসে প্রবাসী ইমরান

অ্যাথলেটিকস ট্র্যাকের দীর্ঘদিনের খরা কাটাতে লন্ডনপ্রবাসী ইমরান রহমানে বাজি ধরতে চলেছে বাংলাদেশ। ১০০ মিটার স্প্রিন্টে তাঁর ব্যক্তিগত সেরা টাইমিং ১০.২৭, যা দিয়ে দক্ষিণ এশিয়ার সোনা পুনরুদ্ধার করা যায় অনায়াসে। ব্রিটেনে ন্যাশনাল লিগে পারফরম করা ইমরান প্রায় বছর দুয়েক ধরেই যোগাযোগ রাখছিলেন বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সঙ্গে। কিছুদিন আগে ঢাকায় এসে ট্রায়ালও দিয়ে গেছেন। এবার সেই ইমরান নামতে যাচ্ছেন জাতীয় চ্যাম্পিয়নশিপে।

আগামীকাল আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে ৪৫তম জাতীয় অ্যাথলেটিকস। প্রথম দিনই ১০০ মিটার স্প্রিন্ট মাতাতে যাচ্ছেন ইমরান। প্রায় এক সপ্তাহ ধরেই তিনি ঢাকায়। তৈরি হয়েছেন এই জাতীয় চ্যাম্পিয়নশিপের জন্য। ব্রিটিশ পাসপোর্টধারী এই স্প্রিন্টার গত নভেম্বর পর্যন্তও গ্রেট ব্রিটেনের হয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার যোগ্য ছিলেন। ওয়ার্ল্ড অ্যাথলেটিকসে আবেদনের মাধ্যমে সেই পথ বদলে তিনি বাংলাদেশের হয়ে খেলার চ্যালেঞ্জটা নিয়েছেন। অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিবও স্বপ্ন দেখা শুরু করেছে সাফ সোনার, ‘ওর যে প্রফাইল, তাতে করে এই স্প্রিন্টারকে নিয়ে আমরা দক্ষিণ এশীয় গেমসে সোনার স্বপ্ন দেখতেই পারি। এর পরও নিজের চোখে দেখার একটা ব্যাপার আছে। জাতীয় চ্যাম্পিয়নশিপে এবার আমরা সেটাই দেখতে পারব।’

বাংলাদেশ সেনাবাহিনী দলভুক্ত করেছে ২৮ বছর বয়সী এই স্প্রিন্টারকে। তাতে দেশের বর্তমান দ্রুততম মানব নৌবাহিনীর মোহাম্মদ ইসমাইল এবার বড় চ্যালেঞ্জের মুখোমুখি। ইলেকট্রনিক টাইমিংয়ে সর্বশেষ এসএ গেমসে ১০.৭৫ সেকেন্ডে দৌড়েছিলেন ইসমাইল। ইমরান গত মে মাসে ননিটনে ন্যাশনাল লিগে সময় নিয়েছেন ১০.৩৭ সেকেন্ড। এসএ গেমসে সোনা জিততে মালদ্বীপের সাঈদ হাসানও নিয়েছিলেন এর চেয়ে বেশি সময়, ১০.৪৯। তবে কাল ঢাকার আবহাওয়ায় ইমরান কেমন করেন সেটি দেখার।

এবারের জাতীয় অ্যাথলেটিকসে ইলেকট্রনিক টাইমারও ফিরছে। সর্বশেষ ২০১৭ সালে ইলেকট্রনিক টাইমার ব্যবহৃত হয়েছিল। এরপর হ্যান্ডটাইমিংয়েই হয়েছে সবগুলো আসর। এবার ভারত থেকে ভাড়ায় নিয়ে আসা হয়েছে এই প্রযুক্তি। তাতে ইমরানের সঠিক টাইমিংটাও হাতে পেয়ে যাবে ফেডারেশন। ৪০০ মিটার স্প্রিন্টে আলো ছড়ানো জহির রায়হান নারী নির্যাতন মামলায় খেলা থেকেই ছিটকে গেছেন। নৌবাহিনীর হয়ে এবার তাঁর জায়গাটা নেওয়ার আশায় আশরাফুজ্জামান রচি। মেয়েদের হাই জাম্পে এবারও প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ ছড়ানোর কথা নৌবাহিনীর উম্মে হাফসা রুমকি ও সেনাবাহিনীর রিতু আক্তারের লড়াই। তবে মূল আকর্ষণ নবাগত ইমরান।

 

সূত্রঃ কালের কণ্ঠ