সিইসির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইইউ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
সূত্র জানিয়েছে, রাষ্ট্রদূত কিছুদিনের জন্য দেশের বাইরে থাকবেন, তাই সিইসির সঙ্গে দেখা করতে এসেছিলেন। বৈঠকে অন্য নির্বাচন কমিশনার, ইসির সচিব কিংবা ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা উপস্থিত ছিলেন না।

ইইউ রাষ্ট্রদূত এ নিয়ে তিনবার দেখা করলেন সিইসির সঙ্গে। ২০২২ সালের জানুয়ারি, চলতি বছরের জানুয়ারি এবং সবশেষ মঙ্গলবার বৈঠক করলেন।

জানা গেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রযুক্তিগত সহায়তা দিতে চায় ইউরোপীয় ইউনিয়ন।

গত ১৮ জানুয়ারি বৈঠকের পর চার্লস হোয়াইটলি সাংবাদিকদের বলেছিলেন, নির্বাচন নিয়ে কমিশনের সঙ্গে আমাদের মধ্যে ব্যাপক আলোচনা হয়েছে। গত বছরের জুলাইয়ে শেষ বৈঠকের পর থেকে এটির আরও অগ্রগতি হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বিদেশি মিশনের সঙ্গে কথা বলার জন্য আমাদের স্বাগত জানিয়েছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ইইউ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায়। ইসি এ বিষয়ে ইতিবাচক। আমরা মনে করি ইসির কাজ এবং অগ্রগতিতে প্রযুক্তিগত এবং পরিচালনা সংক্রান্ত বিষয় নিয়ে আরও আলোচনা করার সুযোগ রয়েছে।

এক প্রশ্নের জবাবে এই ইইউ কর্মকর্তা বলেন, নির্বাচনে ইসির প্রস্তুতির বিষয়টি নিয়ে বৈঠকে আমাদের মধ্যে আলোচনা বেশি হয়েছে। সবাই চায় একটি অংশগ্রহণমূলক নির্বাচন। শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন। তাই আমরা ইসির কাছে কোনো সুপারিশ করিনি। তারা তাদের কাজ করবেন।