জাতীয় সংগীতে শব্দ পরিবর্তন করল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া নতুন বছরে তাদের জাতীয় সঙ্গীত থেকে “young and free” শব্দটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতীয় সঙ্গীতের শব্দে পরিবর্তনের এ ঘোষণা দিয়েছেন। আজ ১ জানুয়ারি থেকে দেশটির নাগরিকরা ভিন্ন সংস্করণে জাতীয় সঙ্গীত গাইবেন।

জাতীয় সঙ্গীতে এখন থেকে ‘young and free’ উল্লেখ করা হবে না। দেশটির দীর্ঘ নৃগোষ্ঠীগত ইতিহাস তুলে ধরতে এটা করা হয়েছে। এই আদিবাসীরা বিশ্বের প্রাচীনতম সভ্যতার স্বীকৃতি পেয়েছে। তারা সেই প্রাচীন কাল থেকে এখনো তাদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে। জাতীয় সঙ্গীতের এমন পরিবর্তনে দেশটির নাগরিকরা অনেকটা অবাক হয়েছেন তবে এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে তারা।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আশাবাদ ব্যক্ত করেছেন, এতে দেশের মধ্যে ঐক্যের চেতনা আরো সুদৃঢ় হবে। তিনি জানান, আজ শুক্রবার থেকে আমরা জাতীয় সঙ্গীতের এই পরিবর্তনটি কার্যকর করব। তিনি আরো বলেন, আমরা প্রাচীনকালের প্রথম জাতিগুলোর একটি। আমদের এ দেশে নিরবচ্ছিন্ন প্রায় ৩০০ টিরও বেশি ভাষা ও সাংস্কৃতি গোষ্ঠী রয়েছে। আমাদের জাতীয় সংগীতে এটি প্রতিফলিত করা উচিৎ।

অস্ট্রেলিয়া কয়েক যুগ ধরে আদিবাসীদের সঙ্গে পুনর্মিলন করার জন্য সংগ্রাম করছে। ব্রিটিশ উপনিবেশ হওয়ার প্রায় ৫০ হাজার বছর আগে থেকে এই মহাদেশে আদিবাসীরা বসবাস করত।

 

সুত্রঃ কালের কণ্ঠ