জাতিসংঘে বাজেট কমানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আগামী অর্থ বছরে জাতিসংঘের বাজেটে মার্কিন বরাদ্দ উল্লেখযোগ্য হারে কমানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক এই সংস্থাটির সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় মার্কিন চাপ বৃদ্ধির অংশ হিসেবে ট্রাম্প প্রশাসন এই ঘোষণা দিয়েছে বলে বুধবার দ্য গার্ডিয়ান জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন মিশনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ২০১৮-১৯ অর্থবছরে জাতিসংঘে মার্কিন বরাদ্দ থেকে ২৮ কোটি ৫০ লাখ ডলার কমানো হচ্ছে। জাতিসংঘের ব্যবস্থাপনা ও সমর্থিত কর্মকাণ্ডে মার্কিন বরাদ্দ উল্লেখযোগ্য হারে কর্তন করা হবে বলেও এতে বলা হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিক হ্যালি বলেছেন, ‘আমেরিকার জনগণের দানের অর্থের এমন ব্যবহার আমরা চলতে দিতে পারি না।’ জাতিসংঘের ‘অদক্ষতা ও অপচয়ের’ বিষয়টি সবাই জানে বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ সনদ অনুযায়ী, এ বিশ্ব সংস্থার বার্ষিক খরচ মেটাতে মোট বাজেটের ২২ শতাংশ যুক্তরাষ্ট্রের দেওয়ার বাধ্যকতা রয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এর পরিমাণ ছিল ১২০ কোটি ডলার। এছাড়া, জাতিসংঘ শান্তি মিশনের খরচের ২৮ দশমিক ৫ শতাংশ যা প্রায় ৬৮০ কোটি ডলার তাও দিতে হবে যুক্তরাষ্ট্রকে।

হ্যালি বিবৃতিতে বলেছেন, বাজেট আলোচনা নিয়ে তিনি সন্তুষ্ট এবং মার্কিন মিশন ‘আমাদের স্বার্থ রক্ষা করে জাতিসংঘের কার্যকারিতা বাড়াতে’ কাজ করে যাবে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে ট্রাম্পের স্বীকৃতি ‘অকার্যকর’ ও বাতিল করতে ২১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটিতে ১২৮ দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দেয়। এরপরই জাতিসংঘে বরাদ্দ কমানোর ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

যুগান্তর