জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে রাজশাহীতে ‘ক্লাইমেট স্ট্রাইক’

নিজস্ব প্রতিবেদক: পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রির কম রাখার জন্য দ্রুত কার্যকরী সিদ্ধান্তের দাবি তথা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে রাজশাহীতে ‘ক্লাইমেট স্ট্রাইক সপ্তাহ’ কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার বিকাল ৫টার দিকে রাজশাহীর বড়কুঠি পদ্মাপাড় মুক্তমঞ্চে শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ক্লাইমেট স্ট্রাইক’ এর উদ্যোগে পালিত হয় এ কর্মসূচি। বিশ্বের ১৮৫টি দেশের শিক্ষার্থীদের তথা তরুণ প্রজন্মের অংশগ্রহণে ‘ক্লাইমেট স্ট্রাইক সপ্তাহ-২০১৯’ (২০ থেকে ২৭ সেপ্টেম্বর) পালনের অংশ হিসেবেই মূলত এ কর্মসূচি পালন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী এসএম তমালের সঞ্চালনায় ‘ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচিতে বক্তব্য দেন সংগঠনের আহ্বায়ক ও রাবির ইংরেজি বিভাগের সাবেক শিক্ষার্থী সরকার শাম্স বিন শুভ, রাজশাহীর পরিবেশ আন্দোলন কর্মী মাহবুব টুংকু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত নেপালী শিক্ষার্থী প্রবেশ রায়, ইংরেজি বিভাগের শিক্ষার্থী অর্ক, মুমতাহিনা মারজান, সুমাইয়া মেহেরীন প্রমুখ।

স্ট্রাইক কর্মসূচিতে বক্তব্য প্রদানকালে শিক্ষার্থীরা বলেন, আমাদের পৃথিবী একটাই। তাই পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর এ দিক থেকে রক্ষার দায়িত্ব পৃথিবীর মানুষের। এজন্য পৃথিবীর প্রত্যেক মানুষকে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ধাক্কা সকলকে সামলাতে হলেও, আগামী দশকগুলিতে ভুক্তভোগী হতে চলেছে এখন যারা ছোট, তারা। স্কুল ছাত্রছাত্রীদের আন্দোলনের পিছনে যে আবেগ সবচেয়ে বেশি কাজ করছে তা হল পুরনো প্রজন্মের ব্যর্থ প্রতিশ্রুতি- যারা এখনও ফসিল থেকে জ্বালানি নিষ্কাশন করে চলেছে, যার ফলে কার্বন ডাই অক্সাইডের নিঃসরণ বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে পৃথিবীর তাপমাত্রাও। তাই তারা পৃথিবীতে ভালোভাবে ‘বেঁচে থাকার অধিকার’ ও জলবায়ু নিয়ে সুবিচারের জন্য বাংলাদেশ তথা বিশ্ব নেতাদের কাছে দাবি জানান।

উল্লেখ্য, সুইডেনের মাত্র ১৬ বছর বয়সী শিক্ষার্থী ‘গ্রেটা থুনবার্গ’ জলবায়ু পরিবর্তন নিয়ে ওই দেশের সরকার তথা বিশ্বের নিষ্ক্রিয়তার বিরুদ্ধে এবং সরকারের কার্যকরি পদক্ষেপের দাবিতে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের প্রতি শুক্রবার সুইচ পার্লামেন্টের সামনে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। এর জেরে সুইডিশ পার্লামেন্ট জলবায়ু পরিবর্তন সংক্রান্ত তাদের নীতি পরিবর্তন করে। মূলত এই ইয়ুথের জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন এবং চলমান ‘ক্লাইমেট অ্যাকশন সামিট-২০১৯’ এ জলবায়ু পরিবর্তন নিয়ে ইতিবাচক সিদ্ধান্তের জন্য বিশ্বজুড়ে এই ‘ক্লাইমেট স্ট্রাইক সপ্তাহ’ পালিত হলো।

 

স/শা