জর্জিয়া কেন গুরুত্বপূর্ণ?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার অপেক্ষায় প্রহর গুণছে পুরো বিশ্ব। ভোট গ্রহণের তিনদিন পেরিয়ে গেলেও জর্জিয়া, অ্যারিজোনা, নেভাদা এবং পেনসিলভানিয়ায় এখনও গণনা শেষ হয়নি।

তবে এই চার রাজ্যের মধ্যে নির্বাচনী ফল নির্ধারণের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে জর্জিয়া। কিন্তু এই রাজ্যে সামান্য ব্যবধানে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল কলেজ ভোটের দরকার হলেও এই রাজ্য জয়ে বাইডেনের ঝুলিতে জমবে ২৬৯।

বর্তমানে অ্যারিজোনা এবং নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন। পেনসিলভানিয়াতেও ট্রাম্পকে পেছনে ফেলেছেন তিনি। ৯৮ শতাংশ ভোট গণনা হলেও এই রাজ্যে ট্রাম্পের চেয়ে ৫ হাজার ৫৯৪ ভোট বেশি পেয়ে এগিয়ে আছেন বাইডেন।

সিনেটের নিয়ন্ত্রণ নেয়ার জন্যও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে জর্জিয়া। এবারের নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নিয়ন্ত্রণ পেতে আর অল্প কিছু আসনের প্রত্যাশা করছে ডেমোক্র্যাট শিবির।

অন্যান্য রাজ্যের তুলনায় জর্জিয়ায় দুই প্রেসিডেন্ট প্রার্থীর মাঝে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে। এই রাজ্যে দুই প্রার্থীর ভোটের ব্যবধান খুব বেশি নয়। ডোনাল্ড ট্রাম্প ৪৯ দশমিক ৪ এবং বাইডেনও সমান ভোট পেয়েছে জর্জিয়ায়।

তবে তাদের ব্যবধান মাত্র এক হাজার ৯৭ ভোটের। ১৬টি ইলেকটোরাল কলেজ ভোটের এই রাজ্যে গণনা বাকি আছে প্রায় ১০ হাজার ভোট।

 

 

সূত্রঃ জাগো নিউজ