জঙ্গিবিরোধী অভিযান ‘টেপিড পাঞ্চ’ সমাপ্ত

সিল্কসিটিনিউজ ডেস্ক: কুষ্টিয়ার ভেড়ামারা শহরের বামনপাড়া তালতলা এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পরিচালিত জঙ্গিবিরোধী অভিযান ‘টেপিড পাঞ্চ’ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে। শনিবার (১ জুলাই) রাত সাড়ে ৯টায় প্রেসব্রিফিংয়ের মাধ্যমে ২২ ঘণ্টার এ অভিযান সমাপ্ত ঘোষণা করেন খুলনার অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান। এর আগে রাত ৯টায় প্রাথমিকভাবে অভিযানটির সমাপ্তি ঘোষণা করেন পুলিশ সুপার মেহেদী হাসান।

প্রেসব্রিফিংয়ে ডিআইজি হাবিবুর রহমান বলেন, শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) তথ্যের ভিত্তিতে আমরা জানতে পারি কুষ্টিয়া ভেড়ামারা তালতলা মসজিদের পাশের বাড়িটিতে জঙ্গিরা অবস্থান করছে। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) এডিসি আব্দুল মান্নানসহ কুষ্টিয়া ভেড়ামারা থানা পুলিশ, কুষ্টিয়া পুলিশ ও ডিবি পুলিশের একটি যৌথ টিম সেখানে অবস্থান নেয়।

রাত ৩টার দিকে ঘটনাস্থলে পুলিশ ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) যৌথভাবে বাড়িটিতে অভিযান চালালে একজন মহিলা সুইসাইড ভেস্ট পরিহিত অবস্থায় পুলিশের ওপর হামলার চেষ্টা চালায়। এ সময় পুলিশ সদস্যরা তা বিস্ফোরিত হওয়ার আগেই তাকে ধরে ফেলে। পরে পর্যায়ক্রমে আরও দুই জন মহিলাকে আটক করতে সক্ষম হয় তারা। তিথির মেয়ে আফিয়া হাসান এবং টলি আরার মেয়ে নোভা আক্তারকে (৬) উদ্ধার করা হয়। বিকালে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিক নাসিমা বেগমকে হেফাজতে নেয়।

পরে বিকাল ৫টা ১০ মিনিটে ঘটনাস্থলে বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা পৌঁছালে শুরু হয় অপারেশন ‘টেপিড পাঞ্চ’। তারপর পৌঁনে ৬টার দিকে তারা মূল অভিযান শুরু করে।
অভিযানে ১০ কেজি উচ্চ ক্ষমতা সম্পন্ন বিস্ফোরক দ্রব্য, দুইটি সুইসাইডাল ভেস্ট, একটি পিস্তল, ম্যাগাজিন ও গান পাউডার উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, গত বছরের নভেম্বর মাসে জঙ্গিরা বাড়িটি ভাড়া নেয়। আটককৃত তিন জঙ্গি মহিলা হলো বর্তমানে নব্য জেএমবির আমির আইয়ুব বাচ্চু ওরফে সজিবের স্ত্রী তিথি ও নব্য জেএমবির সেকেন্ড ইন কমান্ড রাজিবুল ওরফে রাশেদ ওরফে তালহার স্ত্রী সুমাইয়া। তাদের বাড়ি নাটোর জেলায়। এবং ভেড়ামারা উপজেলার ঠাকুর দৌলতপুর এলাকার আরমানের স্ত্রী টলি আরা।

পুলিশ নব্য জেএমবির আমির ও তিথির স্বামী আইয়ুব বাচ্চু ওরফে সজিবকে খুঁজছে বলেও জানান তিনি। এবং এ ঘটনায় ভেড়ামারা থানায় মামলার প্রস্তুতি চলছে। সূত্র: বাংলা ট্রিবিউন