জঙ্গিবাদ প্রতিরোধে রাজশাহীর ইমাম-ওলামাদের অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে প্রায় সহস্রাধিক ইমাম ও ওলামাদের নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজের ডাঃ কাইছার রহমান চৌধুরী মিলনায়তনে আয়োজিত এ সভায় ইমাম ও ওলামারা জঙ্গিবাদ প্রতিরোধে অঙ্গীকার ব্যক্ত করেছেন।  ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান’ শীর্ষক কর্মশালা ও আলোচনা সভার আয়োজনে ছিল রাজশাহী জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয়।

13815135_649477225210262_554536329_n

প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী সদর আসনে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ইসলাম ধর্ম নিয়ে যারা রাজনীতি করছে, তারা ইসলাম ধর্মের ক্ষতি করছে। এই পৃথিবীতে ইসলামকে জঙ্গিবাদের দিকে ঠেলে দিচ্ছে ইহুদিবাদি ও আমেরিকা। বাংলাদেশে ইহুদিবাদি ও আমেরিকার তাবেদারি থেকে বাঁচাতে ইমাম ও ওলামাদের সচেতন হতে হবে। এজন্য ইমাম-ওলামাদের জঙ্গিবাদের বিরুদ্ধে কাজ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, ধর্ম বিষয়ে অজ্ঞতার কারণে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েদের ভুল পথে নিয়ে যাওয়া হচ্ছে। তাই ধর্ম বিষয়ে সঠিক জ্ঞান প্রদানের জন্য বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ইসলামিক ফাউন্ডেশনের কার্যকর বিস্তার করার আহ্বান জানান তিনি। এছাড়া শিক্ষার্থী ও সন্তানদের প্রতি শিক্ষক ও অভিভাবকদের সচেতন হওয়ার জন্যেও আহ্বান জানান তিনি।

13699483_649477205210264_418906521_o

প্রশিক্ষণপ্রাপ্ত জাতীয় ইমাম সমিতির রাজশাহী শাখার সভাপতি বারকুল্লাহ বিন দূর বলেন, শুধু মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরাই জঙ্গিবাদের সাথে জড়িত- আগে এমন একটি ধারণা প্রচলিত ছিল। কিন্তু এখন সেই ধারণা পাল্টে গেছে। বিশ্ববিদ্যালয় ও উচ্চ বিত্ত পরিবারের ছেলেরাই এর সাথে জড়িত।

তিনি আরো বলেন, ইসলামের নামে যারা মানুষ হত্যা করে তারা মুসলমান হতে পারে না। ক্ষমতা দখলের জন্যে অনেক আগ থেকে ইসলামকে ব্যবহার করা হচ্ছে। আসলে ইসলামের সাথে জঙ্গিবাদের কোনো সম্পর্ক নেই।

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার আব্দুল হান্নান, র‌্যাব-৫ রাজশাহীর উপ-পরিচালক ক্সোয়াড্রন লীডার কেবিএম মোবাশ্বেরর রহিম, রাজশাহীর পুলিশ সুপার নিশারুল আরিফ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।

ইমামদের পক্ষে বক্তব্য দেন প্রশিক্ষণপ্রাপ্ত জাতীয় ইমাম সমিতি রাজশাহীর সভাপতি বারকুল্লাহ বিন দূর ও বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ মাওলানা ওয়াহিদুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগের পরিচালক মাহাবুব আলম। সঞ্চালনায় ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলে রাব্বি ও সহকারী কমিশনার সাদিয়া জেরিন।

স/মি