ছয় বছরের কারাদণ্ড পিস্টোরিয়াসের

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে জেনেবুঝে হত্যা করেননি—এ যুক্তিতে অস্কার পিস্টোরিয়াসকে দেওয়া হয়েছিল পাঁচ বছরের কারাদণ্ড। এক বছর কারাভোগের পর ২০১৫ সালের অক্টোবর থেকে ছিলেন গৃহবন্দি অবস্থায়। কিন্তু নতুন করে শুনানির পর হত্যার দায়েই অভিযুক্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার এই অ্যাথলেট। এবার তাঁকে দেওয়া হয়েছে ছয় বছরের কারাদণ্ড।

 

২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি নিজ বাসায় বান্ধবী স্টিনক্যাম্পকে গুলি করে হত্যা করেছিলেন পিস্টোরিয়াস। প্যারা-অলিম্পিকে ছয়টি সোনাজয়ী এই অ্যাথলেট অবশ্য নিজেকে নির্দোষ বলেই দাবি করেছিলেন। আদালতে বলেছিলেন, বাড়িতে অন্য কেউ ঢুকে পড়েছে এমন সন্দেহ থেকেই তিনি গুলি চালিয়েছিলেন। আর তাতেই মারা যান স্টিনক্যাম্প। এই যুক্তিকে আমলে নিয়েই পিস্টোরিয়াসকে দেওয়া হয়েছিল পাঁচ বছরের কারাদণ্ড। তবে আদালতের এই রায়ে সন্তুষ্ট হতে পারেননি রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তাঁরা এটাকে বিবেচনা করেছিলেন ‘বিস্ময়কর লঘু ও অন্যায্য শাস্তি’ হিসেবে। আবারও নতুন করে আপিল করেছিলেন আদালতে। সেই আপিলের পরিপ্রেক্ষিতেই আবার নতুন করে সাজার মেয়াদ নির্ধারণ করেছেন আদালত। এবার পিস্টোরিয়াসকে দেওয়া হয়েছে ছয় বছরের কারাদণ্ড। এ রায়ে সন্তুষ্ট না হলে আরও একবার আপিলের সুযোগ থাকবে পিস্টোরিয়াস ও রাষ্ট্রপক্ষের সামনে।

 

২০০৪ সাল থেকে তিনটি প্যারা-অলিম্পিকে অংশ নিয়ে ছয়টি সোনা জিতেছিলেন ‘ব্লেড রানার’ নামে পরিচিত পিস্টোরিয়াস। ২০১২ সালে প্রথম শারীরিক প্রতিবন্ধী অ্যাথলেট হিসেবে লন্ডন অলিম্পিকে অংশ নিয়ে গড়েছিলেন ইতিহাস। তবে পরের বছরই এই হত্যা মামলায় জড়িয়ে পড়েন তিনি।

সূত্র:এনটিভি