ছাড় ছাড়ায় ছাগল!

নিজস্ব প্রতিবেদক: 

কোরবানির আর দু’দিন বাকি। তাই কোরবানির পশু কেনা-বেচা বেশ জমেছে হাটে। তবে কমতি নেই রাজশাহীর সাহেববাজারের অস্থায়ী কোরবানির হাটেও। যদিও এই হাট একটু ব্যতিক্রম। এখানে শুধু পাওয়া যাচ্ছে ছাগল (খাশি)। যারা হাট-ঘাটের ঝামেলায় পড়তে চান না, তারাই মূলত কিনতে আসছেন এখানে।
গতকাল শনিবার দুপুর থেকে হাট বসতে দেখা যায় সাহেববাজার বড় মসজিদের সামনে।

এখানে রাজশাহী নগরীর আশেপাশের এলাকার বাড়িতে পোষা ছাগলগুলো বিক্রির জন্য আনা হচ্ছে। ছাগল বিক্রি ভালোই হচ্ছে বলে জানালেন বিক্রেতারা। তবে ক্রেতারা বলছে, বিক্রেতারা একটু বেশি দাম হাকাচ্ছেন।

বিক্রেতারা জানান, প্রতিবছর কুরবানি ঈদ সামনে রেখে এখানে ছাগলের হাট বসে। প্রতিদিন দুপুর থেকে বেচা বিক্র চলে রাত অবধি। বাসা বাড়িতে পোষা এসব ছাগল পাওয়া যাচ্ছে কোন ঝামেলা ছাড়াই। এখানে ছাগল কেনা বেচায় ছাড় (হাটে খাজনার টাকা) লাগেনা।

ছাগল কিনতে আসা নগরীর কোর্ট এলাকার সোহাগ জানায়, হাটে ছাগল কেনা অনেক ঝামেলা। এর মধ্যে দালাল রয়েছে। আর ২০০ থেকে ৪০০ টাকার ছাড়ের জন্য দিতে হয়। আবার বাড়িতে নিয়ে আসা আলাদা গাড়ি ভাড়া। সবমিলে ছাগল প্রতি ৫০০ থেকে ৭০০ টাকা বেশি খরচ হয়।

তিনি বলেন, বানেশ্বর হাটে যাচ্ছিলাম। বাড়ি কাছে মিলে গেলো ছাগল। তাই আর হাটে যেতে হলো না। তিনি সাড়ে ১৩ হাজার টাকায় একটি ছাগল কিনেছেন।

ছাগল বিক্রেতা নগরীর মহিষবাথান এলাকার রোকন বলেন, হাটের তুলনায় দাম স্বাভাবিক। এখানে যে খাশিগুলো আনা হয়েছে সেগুলো বাড়িতে পোষা।

 

স/আ