বৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০১৭ | ২৬শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

“ছাত্রলীগে প্রবেশ করা যায় কিন্তু বের হওয়া যায় না”

Paris
এপ্রিল ৬, ২০১৭ ৫:৩৪ অপরাহ্ণ

ইবি প্রতিনিধি
বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন “ছাত্রলীগে প্রবেশ করা যায় কিন্তু ছাত্রলীগ থেকে বের হওয়া যায় না। এ সংগঠন দেশ এবং জাতির জন্য যে আন্দোলোন-সংগ্রামে অংশগ্রহণ করেছে বিশ্বের কোন ছাত্রসংগঠন এমন ভূমিকা রাখতে পারেনি। দেশ, জাতি ও বঙ্গবন্ধুকে ভালবেসে যারা ছাত্রলীগ করবে তারা কখনো ছাত্রলীগ থেকে বের হতে পারবে না।

তিনি আরও বলেন, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগ একমাত্র সংগঠন যে সংগঠন ৫২’র ভাষা আন্দোলোন, ৬২’র শিক্ষা আন্দোলোন, ৬৬’র স্বৈরাচারী বিরোধী আন্দোলোন, ৭৯ এর গণঅভ্যুত্থানসহ সর্বপরি ৭১ সালের মহান মুক্তিযুদ্ধের নেতৃত্ব প্রদান করেছিল। তাই এ সংগঠনের অতিত ইতিহাস প্রমান করে বর্তমান ছাত্রলীগ বিশ্বের সর্ববৃহৎ ছাত্রসংগঠন। ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ প্রতিষ্ঠা হওয়ার পর থেকে নানা প্রতিকূলতার মধ্যে কাজ করে যাচ্ছে। আমরা আশা করব এমন শত প্রতিকুলতার পরেও আপনারা বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুত হবেন না।

সোহাগ বলেন, বাংলাদেশ ছাত্রলীগের কর্মী হতে হলে আগে ভাল ছাত্র হতে হবে। কারন একজন ভাল ছাত্র না হতে পারলে ভাল কর্মী হওয়া সম্ভব নয়। তাই আগে ছাত্র পরে লীগ এটা ছাত্রলীগের সবাইকে মনে রাখতে হবে।”

বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ট হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে শুরু হওয়া বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার ৮ম সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অমিত কুমার দাসের সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, “গত ২৬ মার্চ বিএনপির মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর বলেন, এদিন জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে আজ বাংলাদেশ স্বাধীন হত না। আমি বিষয়টি শুনে অবাক হয়েছি। আগে শুনতাম ২৭ মার্চ তিনি কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা পত্র পাঠ করেছেন। বিএনপি মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করছে। আমি বললাম, জিয়াউর রহমান কখনো মৃক্তিযোদ্ধা ছিলেন না। তিনি পাকিস্তানের এজেন্ট ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে তার কাজে খুশি হয়ে পাকিস্তানী সেনাবাহিনী তার পরিবারের কাছে চিঠি লিখত।”

সম্মেলনে প্রধান বক্তার বক্তব্যে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন বলেন “ইসলাম কখনো জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মৌলবাদে সমর্থন করে না। আমরা তরুণ প্রজন্মের প্রতিনিধি। মহান মুক্তিযুদ্ধের মাধ্যেমে আমরা যে স্বাধীনতা পেয়েছি, আজকে যারা জঙ্গিবাদে জড়িত হচ্ছে তরা সে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের আসল আদর্শ জানে না। ইসলামী বিশ্ববিদ্যালয়ের আজকের এ সম্মেলন  প্রমাণ করে ছাত্রলীগ জঙ্গিবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে। যারা সারা বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জননেন্ত্রীর বার্তা পৌছিয়ে দিতে কাজ করে যাচ্ছেন।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই (এমপি), কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগার আলী ও ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু প্রমূখ।

স/অ

সর্বশেষ - শিক্ষা