ছাঁটাই করছে ফুডপান্ডা, চলছে ‘অংশ’ বিক্রির আলোচনা

সিল্কসিটি নিউজ ডেস্ক :

আবারও কর্মী ছাঁটাই করছে ফুডপান্ডা। এ নিয়ে তৃতীয় দফায় ছাঁটাই কর্মকাণ্ড চালাচ্ছে অনলাইনে খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহকারী এই প্রতিষ্ঠানটি।

এছাড়া এশিয়ার কয়েকটি দেশে ফুড ডেলিভারি এই ব্যবসার অংশ বিক্রি করার জন্য আলোচনাও করছে সংস্থাটি। শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘আরও বেশি কর্মতৎপর’ হওয়ার প্রয়োজনীয়তার কথা জানিয়ে আবারও কর্মী ছাঁটাই করার কথা জানিয়েছে খাদ্য বিতরণ পরিষেবা ফুডপান্ডা। সিঙ্গাপুরে সদর দপ্তর থাকা এই প্রতিষ্ঠানটি শুক্রবার সিএনবিসিকে এই তথ্য নিশ্চিত করেছে।

এদিকে প্রতিষ্ঠানে ছাঁটাইয়ের কথা জানিয়ে বৃহস্পতিবার কর্মীদের চিঠি দিয়েছেন ফুডপান্ডার এপিএসি সিইও জ্যাকব সেবাস্টিয়ান অ্যাঞ্জেল। সিএনবিসি এই চিঠিটি দেখেছে।

সেখানে বলা হয়েছে, ‘আমাদের কোম্পানির অগ্রাধিকার এই মুহূর্তে হালকা, আরও দক্ষ এবং আরও চটপটে হওয়া। আর সেটি করার জন্য আমাদের কর্মকাণ্ডকে আরও দক্ষ ও কার্যকর করতে হবে যাতে আমরা আগামী দিনের জন্য আরও কাঠামোগত পদ্ধতি গ্রহণ করতে পারি।’

অবশ্য ঠিক কত সংখ্যক কর্মচারীকে ছাঁটাই তরা হচ্ছে বা কোন কোন বিভাগে এই ছাঁটাই কর্মকাণ্ড চলছে তা উল্লেখ করেননি জ্যাকব সেবাস্টিয়ান অ্যাঞ্জেল।

মিডিয়া রিপোর্ট অনুসারে, সামষ্টিক অর্থনৈতিক মন্দার মধ্যে গত ফেব্রুয়ারি এবং গত বছরের সেপ্টেম্বরে দুই দফাই কর্মীর সংখ্যা কমানোর পর থেকে এটি ফুডপান্ডার তৃতীয় দফা ছাঁটাই। এছাড়া অনলাইনে খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহকারী অন্য প্রতিষ্ঠান গ্র্যাব এবং ডেলিভারুও এই বছর তাদের কর্মীর সংখ্যা কমিয়েছে।

অ্যাঞ্জেল বলেছেন, ‘যদিও আমরা ইতোমধ্যেই চলতি বছরের শুরুতে কিছু ব্যবস্থা বাস্তবায়ন করেছি, তারপরও আমাদের ক্রিয়াকলাপের সঠিক সেট আপ তৈরি করতে আমাদের আরও অনেক কিছু করতে হবে।’

এদিকে এমন এক সময়ে কর্মী ছাঁটাই করা হচ্ছে যখন ফুডপান্ডার প্যারেন্ট প্রতিষ্ঠান ডেলিভারি হিরো দক্ষিণ-পূর্ব এশীয় কয়েকটি দেশে তার খাদ্য বিতরণ ব্যবসার অংশ বিক্রি করার জন্য সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে প্রাথমিক আলোচনা চালিয়ে যাচ্ছে। বার্লিন-ভিত্তিক এই সংস্থাটি সিএনবিসিকে এই তথ্য নিশ্চিত করেছে বলেও জানানো হয়েছে।

গত বুধবার জার্মানির নেতৃস্থানীয় ব্যবসায়িক পত্রিকা উইর্টশাফটসওচি রিপোর্ট করেছে, ফুডপান্ডা ব্র্যান্ডের অধীনে সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, থাইল্যান্ড এবং লাওসে তার কার্যক্রম বিক্রি করছে ডেলিভারি হিরো।

প্রতিষ্ঠানটি নির্দিষ্ট বাজারের উল্লেখ না করে ইমেইলে সিএনবিসিকে বলেছে, ‘দক্ষিণ-পূর্ব এশিয়ার নির্বাচিত বাজারে ফুডপান্ডা ব্যবসার সম্ভাব্য বিক্রয় সংক্রান্ত বিষয়ে বিভিন্ন পক্ষের সাথে আলোচনা চালিয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছে ডেলিভারি হিরো। তবে এই আলোচনা বা পরিকল্পনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।’

জার্মান সংবাদমাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ফুডপান্ডার প্রতিযোগী গ্র্যাবকে এক্ষেত্রে ক্রেতা হিসেবে দেখা যেতে পারে। তবে সিএনবিসি সংস্থাটির সঙ্গে যোগাযোগ করলেও গ্র্যাব এই বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকার করেছে।

এছাড়া গ্র্যাব দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে খাদ্য সরবরাহের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান বলেও জানিয়েছে সিএনবিসি।