চ্যাম্পিয়নস লিগে ক্লাবের সংখ্যা বেড়ে ৩৬! বদলে যাচ্ছে প্রতিযোগিতার ফরম্যাটও

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

২০২৪ সাল থেকে চ্যাম্পিয়নস লিগে ক্লাবের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৩৬ করার চিন্তা-ভাবনা করছে উয়েফা। মঙ্গলবার ভিয়েনাতে এক সভায় এ বিষয় নিয়ে আলোচনা করেন কার্যনির্বাহী সদস্যরা। যেখানে সবাই একমতে পৌঁছেছেন। আনুষ্ঠানিকভাবে প্রস্তাবটি গৃহীত হলেই ঘোষণা করে দেবে উয়েফা।

উয়েফা জানিয়েছে, যে চারটি ক্লাব বাড়ানো হচ্ছে তার মধ্যে দুটি ক্লাব উয়েফার ক্রমতালিকায় সবচেয় ওপরে থাকা দুটি দেশের ঘরোয়া লিগ থেকে সুযোগ পাবে। অর্থাৎ সামনের বছর থেকে এই নিয়ম কার্যকর হলে ইংলিশ প্রিমিয়ার লিগের পঞ্চম ও নেদারল্যান্ডসের ঘরোয়া লিগের দ্বিতীয় স্থানে থাকা ক্লাব সরাসরি সুযোগ পাবে চ্যাম্পিয়নস লিগে খেলার। বাকি দুটি ক্লাবের মধ্যে একটি উয়েফার ক্রমতালিকায় থাকা পঞ্চম দেশের ঘরোয়া লিগ থেকে নেওয়া হবে। এই মুহূর্তে পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্সের লিগ ওয়ান। চতুর্থ ক্লাবটি হবে ঘরোয়া লিগে চ্যাম্পিয়ন হওয়ার পরেও সরাসরি চ্যাম্পিয়নস লিগ খেলার সুযোগ না পাওয়া কোনো ক্লাব। সাধারণত উয়েফার নিচের দিকের কোনো দেশের ক্লাব হবে সেটি।

শুধু ক্লাবের সংখ্যা বৃদ্ধি করা নয়, পরিবর্তন আসছে প্রতিযোগিতার ফরম্যাটেও। এর আগে গ্রুপ লিগে প্রতিটি ক্লাব তিনটি ক্লাবের সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলত। কিন্তু নতুন নিয়মে গ্রুপ পর্বে প্রতিটি ক্লাবকে আটটি ক্লাবের বিপক্ষে খেলতে হবে। গ্রুপ পর্বের পরে পয়েন্ট তালিকায় থাকা প্রথম আটটি ক্লাব সরাসরি শেষ ষোলোয় সুযোগ পাবে। নবম থেকে ২৪তম স্থানে থাকা ক্লাবের মধ্যে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে। সেখান থেকে আটটি ক্লাব সুযোগ পাবে শেষ ষোলোতে।

 

সূত্রঃ কালের কণ্ঠ