বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চ্যান্সেলর পদে ইমরান খানের আবেদন পুনর্বিবেচনা করবে অক্সফোর্ড

Paris
আগস্ট ২৯, ২০২৪ ৯:৩২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এ ঘোষণা দিয়েছে। ইমরান খান রাওয়ালপিন্ডির একটি কারাগারে বন্দি। তার পক্ষে একজন প্রতিনিধি এ মনোনয়নপত্র জমা দেন। তবে বিশ্ববিদ্যালয়টি তার সঙ্গে তালেবানের সম্পর্ক ও দুর্নীতির দায়ে তিনি কারাবন্দি থাকার কারণে তার আবেদনটি পুনর্বিবেচনা করবেন বলে জানিয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র নিশ্চিত করেছে, তাদের অফিস অতীতে তালেবানের প্রতি তার সমর্থন এবং দুর্নীতির মামলা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বেশ কয়েকটি ইমেইল পেয়েছে।

জিও নিউজকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, অক্সফোর্ডের চ্যান্সেলর পদের জন্য উপযুক্ত প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকা অক্টোবরের প্রথম দিকে ঘোষণা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের কাছে করা ওইসব মেইলে বলা হয়েছে, যদিও জনাব খান একজন বিশিষ্ট ব্যক্তিত্ব, তার জনসাধারণের এবং ব্যক্তিগত রেকর্ডের উল্লেখযোগ্য দিক রয়েছে যা গভীরভাবে উদ্বেগজনক এবং সতর্কতার সঙ্গে বিবেচনার দাবি রাখে।

এতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে আরও জানানো হয়েছে, ইমরান খান তালেবানকে পাকিস্তানে একটি অফিস খোলার অনুমতি দেওয়ার প্রস্তাব করেছেন। যা দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। বিশেষ করে তালেবানের সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের ইতিহাসের পরিপ্রেক্ষিতে এ পরামর্শ উদ্বেগজনক। বিশেষ করে আফগানিস্তানে মার্কিন উপস্থিতির সময় তিনি তালেবানকে ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে উল্লেখ করেছেন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক