বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চেনা মসলার অচেনা গুণ

Paris
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৮:৪৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

লবঙ্গ বা লবঙ্গ গাছের কুঁড়ি আমাদের কাছে খুবই সহজলভ্য ও অতিপরিচিত একটি মসলা। যার গুণ শুধু রান্নায় সীমাবদ্ধ নয়, মানবজীবনের আরো অনেক কিছুতেই লবঙ্গের প্রয়োজন রয়েছে। সুগন্ধীর পাশাপাশি ঔষধিগুণ সম্পন্ন এই মসলার উপকারিতা নিয়েই আজকের প্রতিবেদন। চলুন, তাহলে জেনে নিই লবঙ্গের উপকারিতা।

লবঙ্গে ‘ইউজেনল’ নামক একপ্রকার যৌগ থাকে, সে কারণেই এটি সুগন্ধবিশিষ্ট। এ ছাড়া ভিটামিন, অ‌্যান্টি-অক্সিডেন্ট ও মিনারেলসে ভরপুর থাকে এই মসলা। লবঙ্গে থাকে ফোলেট, বি কমপ্লেক্স, ভিটামিন সি, এ, ডি, ই এবং কে। এ ছাড়া থাকে ক‌্যালশিয়াম, আয়রন, পটাশিয়াম, ম‌্যাঙ্গানিজ, ম‌্যাগনেসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, জিংক, বিটা ক‌্যারোটিন।

এসব যৌগ মানবদেহের জন‌্য অত‌্যন্ত উপকারী। লবঙ্গে যে পলিফেনল আছে তা জীবাণুনাশক, বেদনানাশক, প্রদাহনাশক। এটি শরীরের ফ্রি র‌্যাডিক্যালস কমায়। ম‌্যাঙ্গানিজের একটি উৎকৃষ্ট উৎস হলো লবঙ্গ, যা মস্তিষ্কের বিকাশে সহায়তা করে।

ক্ষেত্রবিশেষে দারুণ দাওয়াই

রক্তে সুগার নিয়ন্ত্রণে লবঙ্গ দারুণ কাজ করে। ২০১৯ সালের এক গবেষণায় দেখা গেছে ‘নাইজেরিসিন’ নামক উপাদান ইনসুলিনের ক্ষরণ বাড়িয়ে সুগার নিয়ন্ত্রণে সাহায‌্য করে।

বেদনানাশক গুণ রয়েছে লবঙ্গ তেলের। হাড় শক্ত রাখতে ও আর্থ্রাইটিস কমাতে লবঙ্গে উপস্থিত ‘পলিফেনল’ কার্যকর। জয়েন্টে ব‌্যথা, পেশির ব‌্যথা কমাতে সাহায‌্য করে।

ঠাণ্ডা লেগে সর্দি-কাশি ও হাঁপানি জনিত সমস‌্যায় কাজে দেয়। লবঙ্গ তেল ফুসফুসের ব‌্যাকটেরিয়ায় সংক্রমণ রোধ করতে খুবই উপকারী। লবঙ্গ তেল ব‌্যাকটেরিয়া সংক্রমণ জনিত সর্দি-কাশি কমাতে সাহায্য করে।
বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত হয়েছে, লবঙ্গ শরীরের যেকোনো টিউমারের বৃদ্ধি রোধ করে ক‌্যান্সার সেলগুলোকে নষ্ট করে দেয়। এতে উপস্থিত অ‌্যান্টি-অক্সিডেন্ট উপাদানগুলো খুবই উপকারী। ব্রেস্ট ক‌্যান্সার ও খাদ‌্যনালির ক‌্যান্সার রোধেও দারুণ কার্যকর।

মুখ বা দাঁতের সমস‌্যায় লবঙ্গ তেলের ব্যবহার অতিপ্রচলিত। লবঙ্গে অ‌্যান্টি ইনফ্লেমেটরি ও অ‌্যানেসথেটিক গুণাগুণ আছে তাই এটি মুখ, গলা ও দাঁতের বিভিন্ন সমস‌্যা কমায়। এ ছাড়া এতে রয়েছে অ‌্যান্টিসেপটিক উপাদান, যা মুখের দুর্গন্ধ নাশ করে, গলায় ইনফ্লেকশন, মুখের আলসার সারিয়ে তোলে। গরমজলে লবঙ্গ তেল মিশিয়ে কুলকুচি করলে মুখের স্বাস্থ‌্য অটুট থাকে।

বিভিন্ন প্রকার পেটের রোগনাশকে লবঙ্গ ভালো উপকারে আসে। এতে থাকা ইউজেনল লিভারের ক্ষমতা বাড়ায়, এটি নিয়মিত খেলে হজমশক্তি বৃদ্ধি পায় এবং পেটের আলসার সারাতে সাহায‌্য করে।

প্রতিদিন ঘুমানোর আগে অল্প গরম পানিতে লবঙ্গ দিয়ে ফুটিয়ে পান করলে ভালো ঘুম হয় ও শরীরের নানা সমস্যা প্রতিহত হয়।

তবে লবঙ্গের অনেক উপকারিতা থাকলেও রক্তপাতের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। শিশুদের ক্ষেত্রে লবঙ্গ তেল নিরাপদ নয়। এ ছাড়া লবঙ্গ তেলে ত্বকে অ‌্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। তাই কোনো মসলা ব‌্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত এবং স্বল্প পরিমাণে গ্রহণ করা উচিত।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল