চুল ১০০ দাড়ি ১০০! তবুও ভীড় রাজশাহীর সেলুনগুলোতে

নিজস্ব প্রতিবেদক:

রমজান বা ঈদ উপলক্ষে মুসিম বিশ্বের অন্যান্য দেশে যখন নানা পণ্য বা সেবায় ছাড়ের পালা চলে। তখন তার উল্টো চিত্র লক্ষ্য করা যায় বাংলাদেশে। এই সময়ে ব্যবসায়ীরা যেন দাম বাড়ানোর প্রতিযোগিতায় নামেন। এই প্রতিযোগিতার অংশ হিসেবে রাজশাহীর সেলুনগুলোর মালিকরাও থেমে নেই।

এবার ঈদ উপলক্ষে ভালো মাণের সেলুনগুলো এক লাফে ৫০ টাকা বাড়িয়ে দিয়েছে চুল এবং দাড়ি কাটার সেবায়। ফলে চুল ১০০ এবং দাড়ি কাটার জন্য ১০০ টাকা করে আদায় করছেন সেলুন মালিকরা। তবুও শেষ মুহূর্তে সেলুনগুলোতে ব্যাপক ভীড় লক্ষ্য করা যাচ্ছে চুল এবং দাড়ি কাটার জন্য।

নগরীর উপশহরের মেনস কেয়ারে সকালে গিয়ে দেখা যায়, অন্তত জনা কুড়ি লোক বসে আছেন চুল-দাড়ি কেটে নেওয়ার জন্য। আরো জনা সাতেক লোকের সেবা তখন চলছিল। কেউ কেউ কেউ সিরিয়াল দিয়ে বাইরে অপেক্ষা করছিলেন। কেউ ভিতরে বসেই অপেক্ষার প্রহর গুনছিলেন কখন তার সিরিয়াল হবে সে আশায়।

জানতে চাইলে মেনস কেয়ারের ম্যানেজার আব্দুস সালাম বলেন, বছরের দিন। তাই কিছু টাকা বাড়ানো হয়েছে। চুল ১০০ দাড়ি ১০০ টাকায় কাটা হচ্ছে এখন।

এখানে দাড়ি কাটতে আসা হাবিবুর রহমান নামের এক ব্যক্তি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ধরনের সেলুন মালিকদের কাছে যেন জিম্মি হয়ে পড়েছে সাধারণ মানুষ। তারা এমনিতেই যখন-তখন অর্থ বেশি আদায় করে। আবার এবার ঈদ ঘিরে একেবারে স্বেচ্ছাচারিতা শুরু করেছে। এদের লাগাম কে টেনে ধরবে?

নগরীর নিউমার্কেট এলাকায় চুল কাটতে গিয়েছিলেন আরাফাত রুবেল। তিনি বলেন, এমনিতেই সিরিয়াল নাই, তার ওপর আবার অতিক্তি টাকা আদায় করা হচ্ছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও কখনো কাউকে দেখা যায় না। এ কারণে এরা যে কোনো সময় টাকা বৃদ্ধি করে দেয় চুল-দাড়ি কাটতে।

পরে রুবেল তার ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করে লিখেন, ‘বাস কাউন্টারে বাসের জন্য অপেক্ষা নয়,
সেলুনে চুল কাটানোর জন্য সিরিয়ালে বসে আছি. ‘

স/আর