চুলের যত্নে হারবাল পণ্য

আমরা যতই নামী-দামী ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহার করি না কেন চুলের সঠিক যত্নে প্রাকৃতিক উপাদানই নির্ভরযোগ্য উপায়। কারণ এর ক্ষতিকর কোনো দিক থাকে না। অন্যদিকে প্রসাধনী সামগ্রীতে ক্যামিক্যাল থাকার কারণে তা চুলের উপকারের চাইতে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় বেশি। হারবাল উপাদানে তৈরি চুলের যত্নের বিভিন্ন পণ্য এখন সর্বাধিক সমাদৃত।

হারবাল উপাদান থেকে তৈরি সম্পূর্ণ প্রাকৃতিক তেল চুল পড়া বন্ধ করার ব্যাপারে প্রথম সারিতে রয়েছে। পাশাপাশি মাথা ঠাণ্ডা করা, চুলের গোড়ায় পুষ্টি জুগিয়ে তা মজবুত করে তুলতেও হারবাল উপাদান দারুণ কাজের। যারা চুল ভেঙে ঝরে যাওয়ার সমস্যায় ভুগছেন, তারা হারবাল তেল ব্যবহার করুন, রাতারাতি উপকার পাবেন।

শতভাগ প্রাকৃতিক নির্যাস থেকে তৈরি হারবাল তেল কুমারিকা। কুমারিকায় রয়েছে আমলকি, ব্রাহ্মীলতা, বাদাম, অ্যালোভেরা ও এক্সট্রা ভার্জিন নারিকেল তেল। অ্যালোভেরার পুষ্টিগুণ সমৃদ্ধ হারবাল এসেন্সের লাইটওয়েট হেয়ার অয়েল মিস্ট চুলের জন্য খুবই উপকারী। নেচার সিক্রেট হারবাল হেয়ার অয়েলে রয়েছে আমলকি ও ব্রাহ্মীর পুষ্টিগুণ। এর অতৈলাক্ত গঠনের ফলে মাথার ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করে, নিয়মিত ব্যবহারে স্প্লিট এন্ড এবং চুলের ক্ষতি হ্রাস করে।

চুলের বৃদ্ধিকে পুষ্ট করে, চুলকে ঘন ও লম্বা করে। ত্রিচুপ হেয়ার ফল কন্ট্রোল হারবাল হেয়ার অয়েল আমলা ও সিসিমি অয়েল সমৃদ্ধ যা চুলের গোড়া শক্ত করে, ভাঙা চুলে পুষ্টি জোগায়; মুকুনুওয়েন্না, যা অতি অল্প সময়ের মধ্যে নতুন চুল গজানো আর চুলের দ্রুত বৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত দক্ষ ভূমিকা রাখে। ভেটিভারের অন্যতম বৈশিষ্ট্যই হলো এর শীতলীকরণ গুণ। তাই এটি মাথার স্নায়ুকে শীতল করে চুল ও স্ক্যাল্পকে সুস্থ রাখে, মাথা ঠাণ্ডা রাখে।

মাথার ত্বকের পিএইচ ব্যালেন্স ঠিক রাখতে হারবাল শ্যাম্পু ব্যবহার অত্যন্ত কার্যকরী। হারবাল উপাদানের নির্যাস চুলকে করে তোলে প্রাকৃতিকভাবে প্রাণবন্ত। বায়োটিক বায়ো গ্রিন আপেল ফ্রেশ ডেলি পিউরিফাইং শ্যাম্পু বায়োটিক ব্র্যান্ডের তেমনি একটি শ্যাম্পু। মাথার ত্বক স্বাস্থ্যকর ও খুশকিমুক্ত রাখে, খুশকি পুনরায় ফিয়ে আসা প্রতিরোধ করতে কার্যকরভাবে কাজ করে, হারবাল উপাদান সমৃদ্ধ হওয়ায় কোনও ক্ষতিকারক প্রভাব সৃষ্টি করে না, চুলকে করে তোলে স্বাস্থ্যকর।

সবুজ চায়ের নির্যাস ও হেনা দিয়ে তৈরি ভাডি হারবাল হেনা শ্যাম্পু উইথ গ্রিন টি এক্সট্রাক্টস শ্যাম্পুটি চুল ঘন করে তোলে। সবুজ চায়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান চুলের টেক্সচার ঘন করে এবং চুল পাকা রোধ করে। হিমালয় অ্যান্টি-হেয়ার ফল শ্যাম্পুটি চুল পড়া রোধ করতে বেশ কার্যকর। এতে থাকা উপাদান চুলের গোড়া মজবুত করে। এটি মাথার তালুর ইনফেকশন দূর করে চুলের টেক্সচার উন্নত করে। চুলের ধরণ অনুযায়ী সঠিক শ্যাম্পু বেছে নেওয়া প্রয়োজন। কুমারিকার রয়েছে হারবাল উপাদান সমৃদ্ধ ভিন্ন ভিন্ন প্রয়োজনে ভিন্ন ধরণের নতুন থেরাপি শ্যাম্পু।

অ্যাভোকাডো ও বাদামের গুণাগুণ সমৃদ্ধ এই শ্যাম্পুগুলো সাধারণত প্রয়োজনীয় পুষ্টির অভাবে চুল লালচে হওয়া রোধ করে, চুল ঘন কালো ও লম্বা করে। এই শ্যাম্পু রুক্ষ ও প্রাণহীন চুলের যত্ন করে, চুলের গোড়ায় পুষ্টি যোগায় চুলকে করে তোলে সুন্দর ও মজবুত। অপেক্ষাকৃত নতুন রাহুয়া শ্যাম্পু ১০০% ন্যাচারাল উপাদান দিয়ে তৈরি এবং সব ধরণের সালফেট ফ্রি। একই সাথে এটি একটি গ্রিন বিউটি প্রোডাক্ট। ডেইলি ইউজের জন্য পারফেক্ট কিন্তু দামটা বেশি। তাই এটাকে লাক্সারি শ্যাম্পু বলা চলে।

হারবাল উপাদানসমৃদ্ধ কন্ডিশনার পুষ্টিগুণের মাধ্যমে চুলের মশ্চারাইজার ধরে রাখতে কার্যকরভাবে কাজ করে থাকে। চুলকে সিল্কি ও নরম করে তুলতে সাহায্য করে। চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা ধরে রাখে। প্রকৃতির কিছু মূল্যবান উপাদান বেছে নিয়ে এবং তাদের গুনাগুণ একত্রিত করে উৎপাদিত ডিভাইন কন্ডিশনার এমনি একটি নিভরযোগ্য পণ্য। এটি চুলে লাগালে চুলে একটি সুরক্ষিত প্রলেপ তৈরি হয়। হারবাল উপাদানসমৃদ্ধ হওয়ায় কোনও ক্ষতিকারক প্রভাব সৃষ্টি করে না।

জোজোবা অয়েল ও অ্যাভোকাডোসমৃদ্ধ কন্ডিশনার ওশিয়ার অভোশাইন হেয়ার কন্ডিশনারটি চুলের ময়েশ্চার বজায় রাখে ও ডিপ কন্ডিশনিং করে। মামারথ নো মোর ট্যাংগল হেয়ার কন্ডিশনার-এ রয়েছে মেথি এবং মিল্ক প্রোটিন, যা চুলের জট ছাড়িয়ে দেয় এক নিমেষে! শুধু তাই নয়, এর উপাদান চুলকে নরম ও জেল্লাদার করে, চুলের ডগা ফাটা, চুল পড়া, চুল ভেঙে যাওয়া ইত্যাদি সমস্যা দূর করতে কন্ডিশনারটি নিয়মিত ব্যবহার করুন।

হেয়ার সিরাম শব্দটি হয়তো অনেকের কাছেই নতুন। হেয়ার সিরাম তরল জাতীয় পদার্থ যা সিলিকনভিত্তিক উপাদান, অ্যামিনো অ্যাসিড এবং সিরামাইড দ্বারা তৈরি করা হয়। হারবাল উপাদানসমৃদ্ধ এবং সিলিকনভিত্তিক চুলের সিরাম সবচেয়ে জনপ্রিয়। চুলের গভীর থেকে চুলের সমস্যা নিরাময়ের শক্তিতে বিশ্বাস করে হারবাল সিরাম মোহে। এতে নিম, জোজোবা, রুশমারী, ব্রাহ্মী, হিবিস্কাস, আমলা এবং আরও একশো পাওয়ার-প্যাকড হারবাল উপাদান একত্রিত হয়ে চুলের সমস্ত সমস্যা দূর করার কাজ করে। হেয়ার সিরামে থাকা সিলিকন কন্টেন্ট মাথার ত্বকের উপর মাস্ক হিসাবে কাজ করে।

এই সিরাম সাধারণত ফ্রিজি এবং কার্লি চুলের জন্য ব্যবহার করা হয়ে থাকে তবে স্ট্রেইট চুলকেও জটমুক্ত করতে এর জুড়ি নেই। আমলা, ব্রাহ্মী, ভ্রিংরাজ, শিকাকাইয়ের নির্যাসসমৃদ্ধ খাদি ন্যাচারাল হারবাল হেয়ার সিরাম চুলের গোড়ায় পুষ্টি যুগিয়ে চুল শক্তিশালী করে। চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা ধরে রেখে চুলের ঝরে পড়া বন্ধ করে। সিরাম ওভার হিট থেকে আপনার চুলকে রক্ষা করে। হেয়ার সিরাম নন-স্টিকি প্রকৃতির হওয়ার কারণে ধূলো এবং সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে চুলকে রক্ষা করে। হেয়ার সিরাম কিছুটা ব্যয়বহুল তাই এর বদলে আমরা হারবাল উপাদান দ্বারা চুলের প্যাক ব্যবহার করতে পারি। যা আমাদের চুলকে ভালো রাখতে সাহায্য করে।

চুলের সুস্বাস্থ্যের চাবিকাঠি লুকিয়ে রয়েছে হারবাল উপাদানে। পুরোনো দিনে তাই নিয়ম করে হারবাল উপাদানেই চুলের চর্চা করাই ছিল বিধি। দিনকাল বদলানোর সাথে সাথে নিত্যদিনের চুল পরিচর্যার উপাদান হিসেবে জায়গা করে নিয়েছে নানান প্রকারের তেল, শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার সিরাম আর হেয়ার মাস্ক। কিন্তু তা বলে হারবাল উপাদানের স্থান একটুও পাল্টায়নি! বরং আধুনিক দিনের ধুলোময়লা, দূষণের সঙ্গে মোকাবিলা করতে হারবাল উপাদানসমৃদ্ধ তেল, শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার সিরাম আর হেয়ার মাস্ক হয়ে উঠেছে নতুন হাতিয়ার। তাই চুলের যত্নে হারবাল উপদানই আমাদের বিশ্বস্ত সঙ্গী।