চীনের বৃহৎ তেল কোম্পানির ১০ শতাংশ শেয়ার কিনছে সৌদির আরামকো

সিল্কসিটি নিউজ ডেস্ক :
বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান সৌদি আরবের আরামকো চীনের বৃহৎ তেল পরিশোধন কোম্পানি রংশেঙের ১০ শতাংশ শেয়ার কিনতে সম্মত হয়েছে। এজন্য সৌদি প্রতিষ্ঠানটিকে গুণতে হবে ৩.৬০ মার্কিন বিলিয়ন ডলার (২৪.৬০ বিলিয়ন ইউয়ান)।

এ বিষয়ে চুক্তিতে বলা হয়েছে, সৌদি কোম্পানিটি চীনের পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশে রংশেঙের তেল শোধনাগারের জন্য দৈনিক চার লাখ ৮০ হাজার ব্যারেল ক্রুড অয়েল সরবরাহ করবে। ওই তেল শোধনাগারটির দৈনিক ৮ লাখ ব্যারেল তেল পারিশোধনে সক্ষম। এছাড়া তেল কেনার জন্য আরামকো রংশেঙকে ৮০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণও দেবে।

সৌদি আরামকো এবং অন্যান্য চীনা সংস্থাগুলি চীনের উত্তর-পূর্ব লিয়াওনিং প্রদেশে একটি নতুন পরিশোধনাগার এবং পেট্রোকেমিক্যাল প্ল্যান্টে যৌথভাবে বিনিয়োগ করতে সম্মত হওয়ার একদিন পরে এই চুক্তির কথা জানানো হয়েছে। আশাকরা হচ্ছে এ পদক্ষেপের ফলে করোনা মহামারি চলাকালীন থেমে যাওয়া উন্নয়নের গতি  ফের সচল হবে। চুক্তি অনুয়ায়ী আরামকো এই প্রকল্পে প্রতিদিন দুই লাখ ১০ হাজার ব্যারেল অপরিশোধিত ফিডস্টক সরবরাহ করবে।

চুক্তির পর আরামকোর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াই আল কাহতানি এক বিবৃতিতে বলেছেন, ‘এই ঘোষণা চীনের প্রতি আরামকোর দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি এবং চীনা পেট্রোকেমিক্যাল সেক্টরের মৌলিক বিষয়ে বিশ্বাস প্রদর্শন করে’।

এই চুক্তিগুলি এমন এক সময়ে স্বাক্ষরিত হচ্ছে যখন চীনের কাছে প্রভাবশালী অপরিশোধিত সরবরাহকারী হিসেবে সৌদি আরবের অবস্থানকে চ্যালেঞ্জ করছে রাশিয়া।