চীনা বিশেষজ্ঞের মুখে ভারতীয় সেনাবাহিনীর প্রশংসা

এবার ভারতীয় সেনাবাহিনীর প্রশংসা করল চীনের একজন বিশেষজ্ঞ। সর্বশেষ জম্মু-কাশ্মীরে পাকিস্তান সেনা কর্তৃক যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনে কড়া জবাব দেয় ভারত। এমন প্রত্যাঘাতের পর ভারতীয় সেনাদের পরিকল্পিত সেনা সমাবেশের প্রশংসা করেছেন চীনের জনৈক বিশেষজ্ঞ।

সম্প্রতি জম্মু্-কাশ্মীরে পাকিস্তানি সেনারা যুদ্ধবিরতি লঙ্ঘন করে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়। এতে সেনাসহ ছয় ভারতীয় নিহত হয়। এর প্রতিক্রিয়ায় ভারতও তাৎক্ষণিক জবাব দেয়। পাকিস্তানের অভ্যন্তরে ভারতীয় হামলায় সেনাসহ প্রায় ৮ জন নিহত হয় বলে জানা গেছে। ভারতের পক্ষ থেকে অভিযোগ করা হয়, জঙ্গিদের ভারতে প্রবেশের পথ তৈরি করতেই বিনা প্ররোচনায় হামলা চালায় পাকিস্তান। এ ঘটনা পরিপ্রেক্ষিতেই চীনের ওই বিশেষজ্ঞ ভারতের সেনাবাহিনীর প্রত্যাঘাত ক্ষমতার প্রশংসা করেন।

প্রশংসা করে ওই বিশেষজ্ঞ বলেন, কামানের গোলার মাধ্যমে ভারতীয় সেনারা প্রায় ৫ হাজার ফুট উচ্চতায় পাকিস্তানি ফরোয়ার্ড পোস্ট লক্ষ্য করে ক্রমাগত আক্রমণ চালিয়ে গিয়েছে এবং এতে পাকিস্তানি সেনা অবস্থান গুড়িয়ে দেওয়া হয়। এছাড়া ভারতীয় আক্রমণ বেশ সুশৃঙ্খলভাবে পর্যবেক্ষণ করা হচ্ছিল বলেও মন্তব্য করেন এই বিশেষজ্ঞ। তার মতে, ভারতীয় সেনাদের প্রত্যাঘাত বেশ সুপরিকল্পিত ছিল।

 

সূত্রঃ কালের কণ্ঠ