চীনা দাদাগিরির কড়া জবাব, রাশিয়া থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান কিনছে ভারত

চীনকে টেক্কা দিয়ে ফের রাশিয়া থেকে যুদ্ধবিমান আমদানি চুক্তি করল ভারত। দীর্ঘদিন ধরে পড়ে থাকা এই আমদানি চুক্তিতে এবার শান দিতে চলেছে নয়াদিল্লি। কৌশলগত দিক থেকে এই সময়ে রাশিয়া থেকে যুদ্ধবিমান আমদানি করা হলে চিনের রক্তচাপ ভালোই বাড়বে।

বেশ কয়েক বিলিয়ন ডলারের এই চুক্তিতে ভারতের হাতে রাশিয়া তুলে দেবে ২১টি মিগ ২৯ ফাইটার প্লেন। এরই সাথে ভারতের হাতে আসছে অত্যাধুনিক সুখোই-৩০ এমকেআই। মোট ১২টি সুখোই জেট কেনা হচ্ছে বলে খবর মিলেছে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে। এই প্রস্তাব ইতিমধ্যেই পেশ করা হয়েছে ডিএসি অর্থাৎ ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিলের সামনে। এই কাউন্সিলের চেয়ারম্যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

কাউন্সিলে রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তিন সেনা প্রধানও এই কাউন্সিলের গুরুত্বপূর্ণ অংশ। চিনের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হচ্ছে ক্রমেই। সেই পরিস্থিতির দিকে তাকিয়ে ভারত যদি এখন এই প্রকল্পটিতে গতি আনে, তবে নিঃসন্দেহে তা চিনের জন্য সুখকর হবে না। স্নায়ুর যুদ্ধে বেশ কিছুটা মানসিক দিক থেকে এগিয়ে যেতে পারবে নয়াদিল্লি। বায়ুসেনার শক্তি বৃদ্ধিতে মিগ ও সুখোই যুদ্ধবিমান অত্যন্ত কার্যকর হবে। ইতিমধ্যেই বায়ুসেনার আধুনীকিকরণ শুরু করা হয়েছে।

পুরোনো ফাইটার জেটের জায়গায় স্থলাভিষিক্ত হতে চলেছে এই অত্যাধুনিক সুখোই ও মিগ ২৯। আশির দশক থেকে ভারতীয় বায়ুসেনার সঙ্গী মিগ ২৯। তবে এবার তার মানোন্নয়নের পালা। সেই লক্ষ্যেই নতুন ফাইটার জেট কেনার পরিকল্পনা করছে ভারত। অন্যদিকে, সুখোই ৩০ ভারতীয় বায়ুসেনার নতুন সদস্য হতে চলেছে। প্রাথমিকভাবে নয়াদিল্লি সুখোই ৩০ কেনার ব্যাপারে সায় দেয়নি।

কারণ অত্যাধুনিক এই যুদ্ধবিমানের রক্ষণাবেক্ষণ অত্যন্ত খরচ সাপেক্ষ ও এই বিমানে দুজন পাইলট লাগে। তবে এর কার্যকারিতার কথা মাথায় রেখে অবশেষে নয়াদিল্লি সায় দেয়। এদিকে ভারত চিন পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে, এমনটাই মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা।

এই পরিস্থিতিতে আরও সমরাস্ত্রের প্রয়োজন। আর সেই ভান্ডার দ্রুত ভরাতে শুরু করেছে ভারত। জানা যাচ্ছে, দ্রুত রাফায়েল পাঠাতে চলেছে ফ্রান্স। ইতিমধ্যে গেম চেঞ্জার রাফায়েল হাতে পেয়েছে ভারতীয় বায়ুসেনা। প্রয়োজন আরও। আর সেই কারণে ফ্রান্সের কাছে দ্রুত রাফায়েল জেট ডেলিভারি করা হয় সেই বিষয়ে আবেদন জানানো হয়। জানা যাচ্ছে, ভারতের অনুরোধকে সম্মান করেই জলদি রাফায়েল পাঠাবে ফ্রান্স।

প্রকাশিত খবর মোতাবেক, চারটি যুদ্ধবিমান ডেলিভারি করার কথা ছিল। অনুরোধের পর ছটি পাঠানো হচ্ছে। যদিও এই বিষয়ে সরকারিভাবে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। সূত্র: কলকাতা 24