চা বাগান মালিকদের সঙ্গে শনিবার বসবেন প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

টানা ১৭ দিনে গড়াল চা-শ্রমিকদের আন্দোলন। এখন পর্যন্ত দাবিতে অনড় রয়েছেন হবিগঞ্জের ২৪টি চা বাগানের চা-শ্রমিকরা। দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে তারা টানা এ আন্দোলন চালিয়ে যাচ্ছেন। প্রতিটি বাগানেই চলছে কর্মবিরতি ও বিক্ষোভ।

দফায় দফায় চেষ্টা চালিয়েও তাদের কাজে ফেরাতে পারছে না প্রশাসন।

এদিকে শনিবার (২৭ আগস্ট) বিকেল ৪টায় গণভবনে চা বাগান মালিকদের সাথে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বসবেন বলে জানা গেছে। এই সভার দিকেই এখন চা-শ্রমিকদের দৃষ্টি।

তবে শ্রমিকরা বলছেন, প্রধানমন্ত্রী আমাদের মা। তিনি আমাদের বলে দিলেই আমরা কাজে যোগ দেব।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীপেন পাল জানান, শনিবার মাননীয় প্রধানমন্ত্রীর সাথে চা বাগান মালিকদের যে সভা অনুষ্ঠিত হবে সেখান থেকেই সমাধান আসতে পারে।

দাড়াগাঁও বাগান পঞ্চায়েত সভাপতি প্রেমলাল আহির বলেন, চা-শ্রমিকদের আন্দোলন এখন আর নেতাদের হাতে নেই। এটির নিয়ন্ত্রণ নিয়েছেন সাধারণ শ্রমিকরা। এখন দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতে থাকবে।

হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, সাধারণ শ্রমিকরা কাজে যোগ দিতে চাইলেও পরিকল্পিতভাবে এই আন্দোলন চালানো হচ্ছে। প্রশাসন থেকে বার বার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে বিষয়টির সমাধানের জন্য।

জানা গেছে, দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে গত ৯ আগস্ট থেকে চার দিন দুই ঘন্টা করে কর্মবিরতি করেন চা-শ্রমিকরা। এরপর তারা ১৩ আগস্ট থেকে পূর্ণদিবস কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। এরমধ্যে কয়েক দফা বৈঠক হলেও তা সমাধান হয়নি। ইতিমধ্যে তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। শেষ পর্যন্ত গত শনিবারের বৈঠকে তাদের মজুরি ১৪৫ টাকা নির্ধারণ করা হলে তারা আন্দোলন প্রত্যাহার করেন। পরবর্তীতে শ্রমিকরা এ মজুরি মানেন না জানিয়ে ফের আন্দোলনে নামেন। কয়েক দফা বৈঠকের পর শেষ পর্যন্ত সোমবার তাদের একাংশ কাজে যোগ দিলেও মঙ্গলবার ফের আন্দোলন শুরু করেন।

 

 

সূত্রঃ কালের কণ্ঠ