চার বছরে জিডিপি প্রবৃদ্ধি ডাবল ডিজিট হবে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হারের বৃত্ত আগামী চার বছরের মধ্যে ডাবল ডিজিটে পৌঁছবে। ২০২৪ সালের মধ্যে জিডিপির প্রবৃদ্ধির হার সিঙ্গেল ডিজিট অতিক্রম করবে বলে শনিবার সংসদে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানিয়েছেন।

এদিকে সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের মধ্যে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৫০ ডলারে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

তিন বছরের মধ্যে চলতি অর্থবছরেই জিডিপির প্রবৃদ্ধির বৃত্ত ৭ শতাংশ ভাঙতে সক্ষম হয়েছে বাংলাদেশ। চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশের ঘরে পৌঁছে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই নয় মাসের হিসাবে চলতি অর্থবছর শেষে প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৮ দশমিক ১৩ শতাংশ। গত অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ৮৬ শতাংশ।

বর্তমান সরকার ক্ষমতায় এসে ২০১৪-১৫ অর্থবছরে ৬ শতাংশের প্রবৃদ্ধির বৃত্ত ভাঙার বাজেট ঘোষণা করে। ২০১৫-১৬ অর্থবছরেই প্রথম প্রবৃদ্ধির বৃত্ত ৬ শতাংশ ভেঙে ৭ শতাংশে উন্নীত হয়। এরপর থেকে প্রতি বছরই প্রবৃদ্ধির হার বেড়েই চলেছে। আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে ৮ দশমকি ৪ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধির হার হবে ৮ দশমিক ৬ শতাংশ। এ পরিপ্রেক্ষিতে পরের ২০২২-২৩ ও ২০২৩-২৪ এই দুই অর্থবছরের মধ্যে এ হার ১ দশমিক ৪ শতাংশ বাড়াতে হবে।