চার্জার বিতর্কে ব্রাজিলে আইফোন ১২ বিক্রি বন্ধ, জরিমানা ২.৩ মিলিয়ন ডলার

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

অ্যাপলের চার্জার বিক্রি বন্ধের সিদ্ধান্তে বিরক্ত ব্রাজিল সরকার। চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ব্রাজিলের বিচার মন্ত্রণালয় অ্যাপলকে ২.৩ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছে। ব্রাজিলের টেলিযোগাযোগ সংস্থা আনাতেলের সাথে আইফোন ১২ এর নিবন্ধনও বাতিল করা হয়েছে। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে,অ্যাপল ব্রাজিলের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

আইফোন ১২ সিরিজ থেকেই ফোনের সঙ্গে চার্জার বক্সের বিতরণ বন্ধ করে দিয়েছিল অ্যাপল। মঙ্গলবার অ্যাপলকে ব্রাজিল সরকার ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। ব্রাজিল সরকারের দাবি, সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য সরবরাহ করছে।

আইফোন ১২ এর পাশাপাশি নতুন আইফোন মডেলের বিক্রি বাতিল করার নির্দেশ দিয়েছে ব্রাজিল সরকার। চার্জারের সঙ্গে থাকবে না এমন কোনও আইফোনের মডেল বিক্রি করা যাবে না ব্রাজিলে।

আইফোন ১৪ সিরিজ বাজারে আসার ঠিক এক দিন আগেই এই সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। অ্যাপলের দাবি, পরিবেশ দূষণ কমানোর জন্য এবং সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। এদিকে, অ্যাপল যে কার্বন নিঃসরণ কমানোর যুক্তি দিয়েছে তা প্রত্যাখান করেছে ব্রাজিলের মন্ত্রণালয়। ব্রাজিল সরকারের মতে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রির সঙ্গে পরিবেশ সুরক্ষার কোনও কোনও সম্পর্কই নেই।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন