চারঘাটে প্রথম ডোজের টিকা দেওয়া বন্ধ, অনিশ্চয়তায় টিকা গ্রহিতারা

মিজানুর রহমান, চারঘাট:
রাজশাহীর চারঘাটে করোনাভাইরাসের প্রথম ডোজের টিকাদান কর্মসূচি বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রথম ডোজের বরাদ্দকৃত ভ্যাকসিন শেষ হয়ে যাওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে বলে দাবি চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শহীদুল ইসলাম রবিনের। হাসপাতাল কর্র্তৃপক্ষের এমন  সিদ্ধান্তে চরম বেকায়দায় পড়েছেন টিকা গ্রহিতরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শহীদুল ইসলাম রবিন জানান, করোনা ভাইরাসের ২য় ঢেউ শুরু থেকেই প্রথম ডোজ ও দ্বিতীয় ডোজ টিকা এক সাথেই দেয়া হচ্ছিল। তবে বরাদ্দের চেয়ে প্রথম ডোজ গ্রহণকারী ব্যাক্তির সংখ্যা বেশী হওয়ায় প্রথম ডোজের টিকা দেয়া আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে। যারা ইতিমধ্যে প্রথম ডোজ গ্রহণের এসএমএস পেয়েছেন তারাও এখন আর টিকা নিতে পারবেন না। তবে দ্বিতীয় ডোজ গ্রহণকারীরা যথা নিয়মেই টিকা নিতে পারবেন।

তিনি আরও বলেন, দ্রুত সময়ের মধ্যেই প্রথম ডোজের বরাদ্দকৃত টিকা আসলেই শুরু হবে আবারও প্রথম ডোজ টিকা কার্য্যক্রম। এতে হতাশ হবার কিছু নেই। তবে সাময়িক ভাবে এমন পরিস্থিতর জন্য সকল টিকা গ্রহীতাদের ধর্য্য ধারন র্কার অনুরোধ জানিয়েছেন এই কর্মকর্তা।

জানা যায়, গত ১৬ আগষ্ট থেকে কোন প্রচার-প্রচারনা ছাড়াই হাসপাতাল কর্তৃপক্ষ প্রথম ডোজ টিকা দেয়া বন্ধ ঘোখনা করেন। এতে প্রথম ডোজ গ্রহণের নির্ধারিত তারিখে এসেও অনেক টিকা গ্রহিতাদের ফিরে যেতে হচ্ছে। এতে চরম বেকায়দায় পড়তে হচ্ছে টিকা গ্রহিতাদের।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আশিকুর রহমান বলেন, প্রথম ডোজের বরাদ্দকৃত টিকা শেষ হয়ে যাওয়ায় আপাতত প্রথম ডোজের টিকাদান কার্য্যক্রম বন্ধ রয়েছে। টিকা আসলেই পুনরায় চালূ করা হবে প্রথম ডোজের টিকা দেয়া কার্য্যক্রম। তবে দ্বিতীয় ডোজের টিকাদান কার্য্যক্রম যথা নিয়মেই চলমান রয়েছে বলে জানান তিনি।

স/অ