চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবির বিক্ষোভ থেকে আটক ৭

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে আন্দোলনকারীদের বিক্ষোভে বাধা দিয়েছে পুলিশ। এসময় ঘটনাস্থল থেকে সাত জনকে আটক করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার (৩ নভেম্বর) দুপুরে শাহবাগ পাবলিক লাইব্রেরির সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের পূর্বঘোষিত কর্মসূচি পালনকালে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী দুপুরের দিকে আন্দোলনকারীরা শাহবাগ পাবলিক লাইব্রেরির ভেতরে সংগঠিত হতে শুরু করে। একই সময়ে পুলিশও লাইব্রেরির বাইরে অবস্থান নেয়। সেখানে আন্দোলনকারীরা বিক্ষোভ শুরু করলে পুলিশ তাদের গেট আটকে  রাখে। পরে আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-তে অবস্থিত রাজু ভাস্কর্যের দিকে প্রবেশের দাবি জানায়। তারপরও পুলিশ তাদের অনুমতি দেয়নি। তখন আন্দোলনকারীরা উত্তেজিত হয়ে লাইব্রেরির ভেতরে বিভিন্ন স্লোগান দিতে থাকে । এক পর্যায়ে তারা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে কর্মসূচির অনুমতি চাইলে পুলিশ পাবলিক লাইব্রেরির গেট খুলে দেয়। তখন আন্দোলনকারীদের কয়েকজন বাইরে বেরোলে পুলিশ তাদের ধরে শাহবাগ থানায় নিয়ে যায়। এরপর আন্দোলনকারীরা পিছু হটে।

তবে আন্দোলনকারীদের দাবি তাদের ১৫-২০ জনকে আটক করেছে পুলিশ। কিন্তু পুলিশ বলছে, সাত জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে তিন জন নারীও রয়েছে।

আন্দোলনকারীদের মুখপাত্র ইমতিয়াজ হোসেন বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। কিন্তু আমাদের বার বার বাধা দেওয়া এবং নির্যাতন করা হচ্ছে। আটকদের মুক্তি না দেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাত জনকে আটক করা হয়েছে। আগামীকাল প্রধানমন্ত্রীর প্রোগ্রাম উপলক্ষে এই (শাহবাগ) এলাকাতে কোনও কর্মসূচির অনুমতি নেই। এছাড়াও আন্দোলনকারীরা পুলিশের কাছ থেকে কোনও অনুমতি নেয়নি।’