চাঁপাইয়ের আম বাজারে কালো মেঘ কেটে যাবে শীঘ্রই:সমাজকল্যাণ মন্ত্রণালয় সচিব

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের আম বাজারে যে কালো মেঘ উঠেছে তা শ্রীঘই কেটে যাবে।আগামী এক থেকে দু বছরের মধ্যে বিশ্বের উন্নত দেশ বিশেষ করে ভারত, পাকিস্থানের মত বড় বড় আম সংরক্ষন মেশিন এনে তা সংরক্ষণ করা হবে। যাতে আম চাষীরা স্বাভাবিকভাবে ১৫ থেকে ২০ দিন আম সংরক্ষন করতে পারে। চাঁপাইনবাবগঞ্জে বর্তমানে আজ উৎপাদন বেড়েছে ৮গুন ও জমি বেড়েছে ৩গুন, আম সংরক্ষনের ব্যবস্থাপনা না থাকায় চাঁপাইনবাবগঞ্জের আম চাষীরা শুধু চাঁপাই টু ঢাকা পাঠানোর মধ্যে সীমাবন্ধ রয়েছে। আগামীতে শুধু ঢাকাই নয় বরং সারাদেশে চাঁপাইনবাবগঞ্জের আম রফতানি করা হবে।

শুধু আম চাষ করা নয় আম চাষীদের আম চাষ পদ্ধতি ও আম সংরক্ষন পদ্ধতি বিষয়ে প্রশিক্ষন দেয়া হবে। আমের মৌসুম নয় এমন সময় বেকার দরিদ্র আমচাষীদের ভাতা দেয়ারও ব্যবস্থা করার লক্ষে কাজ করছে সরকার। চাঁপাইনবাবগঞ্জ হচ্ছে আমের রাজধানী। অন্যান্য জেলা বিশেষ করে সাতক্ষাীরাতে যে আমের চাষ করা হচ্ছে তা চাঁপাইনবাবগঞ্জের আমের চেয়ে ৫০ শতাংশ গুনে ও স্বাদে কম বলে জানিয়েছেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জিল্লার রহমান।

শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত বারোঘরিয়া দৃষ্টি নন্দন পার্কে ৩ দিনব্যাপী ম্যাংগো ফেস্ট উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হাসানের সভাপত্বিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইকবাল হোসাইন, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোঃ মুনজুরুল হুদা, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কর্মাসের সভাপতি আলহাজ্ব এরফান আলী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, বারোঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল খায়ের।

প্রধান অতিথি বলেন, চাঁপাইনবাবগঞ্জের আম বাজারজাত করার সময় উন্নত মানের প্যাকেট করতে হবে। যেন দেশের বিভিন্ন এলাকার মানুষ আমের মান দেখে আম ক্রয় করেন। বিদেশের আপেলের চেয়ে আমাদের আমে বহুধরনের ভাল গুনাগুন রয়েছে আমে। আমের প্রচার প্রসারের জন্য আমাদের এ মেলাকে টিকিয়ে রাখতে হবে এজন্য তিনি জেলা প্রশাসককে নির্দেশ দেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলার আরেকটি ঐতিহ্যবাহী কাঁসা পিতলকে সংরক্ষনের জন্য তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলায় কাঁসা প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে। আগামী দুই মাসের মধ্যে তা এ জেলায় তৈরির কাজ শুরু হবে। শুধু কাঁসা শিলাপকে বাঁচাতে নয় বরং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মুচি, নাপিত, কামার ও ডোমদের জন্য প্রশিক্ষণ জেলায় শীঘ্রই প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে। জেলা প্রশাসক তার বক্তব্যে জানান, জেলায় আম ভিত্তিক পর্যটন শিল্পের বিকাশ, জেলার সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রসার, ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থানসমূহকে পর্যটকদের নিকট আকর্ষণীয় করা, আমের সাথে সংশ্লিষ্ট অর্থনৈতিক কর্মকান্ডে বৈচিত্র আণয়ন, আমকে স্বতন্ত্র্য পরিচয় প্রতিষ্ঠা ও দেশের জনগণের সামনে তুলে ধরতে জেলা প্রশাসন ৩ দিন ব্যাপী ম্যাংগো ফেস্ট এর আয়োজন করার সিন্ধান্ত নিয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ।

দেশি বিদেশি পর্যটক ও বিনিয়োগকারীসহ সর্বস্থরের জনগণ, ভ্রমণপিপাসু তরুণ জনগোষ্ঠীকে লক্ষ্য করে ম্যাংগো ফেস্টের আয়োজন করা হয়েছে। ম্যাংগো ফেস্টে চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত বিভিন্ন জাতের আমের প্রদর্শনী ও বিক্রয়, আম বাগান ভ্রমণ এবং বাগান থেকে সরাসরি আম সংগ্রহ, আম থেকে উৎপাদিত বিভিন্ন পণ্যের প্রদর্শনী, রেশম কাপড়, নকশী কাঁথাসহ জেলার ঐতিহ্যবাহী পণ্যের প্রদর্শনী, কলাইয়ের রুটিসহ ঐতিহ্যবাহী খাবারের প্রদর্শনী, গম্ভীরা, আলকাপ গান ও পট গান জেলার সাংস্কৃতিক বিষয়সমূহের পরিবেশনা, জেলার ঐতিহ্য ও পর্যটন সম্ভাবনা তুলে ধরা, আম চাষী সমাবেশ, আনন্দ আয়োজন ও সম্মাননা প্রদান, আম বিষয়ক সেমিনার আলোচনা, আড্ডা ও স্মৃতিচারণ করা হবে।

 

স/জি