চাঁপাইনবাবগঞ্জে ৩ আসনের বিপরীতে নৌকার মাঝি ৩৩ জন

এস এম সাখাওয়াত জামিল দোলন, চাঁপাইনবাবগঞ্জ :
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ও সমমনা দলগুলো অংশগ্রহণ করতে না চাইলেও বর্তমান ক্ষমতাসীন গণতান্ত্রিক দল নামে আখ্যায়িত স্বাধীনতার স্বপক্ষের বিশাল দল আওয়ামী লীগসহ জাতীয় পার্টি ও কিছু ছোট দল অংশগ্রহণ করছে।
এদিকে তফসিল ঘোষণার পরপরই নির্বাচনে অংশগ্রহণকারী দলগুলো মনোনয়ন ফর্ম বিক্রি শুরু করলে একটি আসনের বিপরীতে মনোনয়ন ফর্ম ক্রয় করেন একাধিক প্রার্থী। তবে প্রত্যেকেই দলের মনোনীত প্রার্থীর পক্ষে একযোগে কাজ করার ইচ্ছে পোষণ করেন।
এরই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জের ৩টি আসনে নৌকা প্রতীকে প্রার্থিতার জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফর্ম ক্রয় করেছেন দলের বিভিন্ন পর্যায়ের ৩৩ জন নেতা। এর মধ্যে, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ  আসনে মনোনয়ন প্রত্যাশি ৮ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসনে মনোনয়ন প্রত্যাশি ১৪ জন এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশি ১১ জন। তবে চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নতুন আকর্ষণ হিসেবে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন ছবি পাড়ার আলোচিত নায়িকা মাহিয়া মাহি।
দলীয় সূত্র জানায়, মনোনয়ন প্রত্যাশীদের ভিড়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় গত ১৮ নভেম্বর শনিবার থেকে ২১ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত মুখরিত ছিল। আর ২৩ নভেম্বর বৃহস্পতিবার দলটির মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বৃহত্তর রাজশাহী ও রংপুর বিভাগের বোর্ড সভা অনুষ্ঠিত হবার পরপরই কিছুটা হালকা হতে শুরু করে কেন্দ্রীয় কার্যালয়। এদিন ওই দুই বিভাগের প্রার্থীদের নাম ঘোষণা না করা হলেও শোনা যাচ্ছে আগামী শনিবার ২৫ নভেম্বর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রার্থীদের নাম ঘোষণা শুরু করবেন।
জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৮ জন। তারা হলেন, বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য সাবেক সচিব মো. জিল্লার রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য গোলাম রাব্বানি, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. নাজমুল হক, জেলা আওয়ামী লীগের সদস্য ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল আলম টিয়া ও জেলা আওয়ামী লীগের সদস্য জারা জাবিন মাহবুব।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসন থেকে মনোনয়ন পত্র সংগ্রহকারীরা হলেন, বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুহা. জিয়াউর রহমান, ভোলাহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুস সামাদ, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল কাদের, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও চিত্রনায়িকা মাহিয়া মাহি সরকার, গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তুফা বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আফসার আলী, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক কামরুল হাসান লিংকন, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য আনোয়ারুল ইসলাম আনোয়ার, ভোলাহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোসা. হালিমা খাতুন, আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম জোয়ার্দার সৈকত, গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দিন মন্ডল, মহিলা সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট শওকত আরা ও ছাত্রনেতা সাকলায়েন আলম।
এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসন থেকে মনোনয়ন ফর্ম সংগ্রহকারী ১১ জন হলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য আব্দুল ওদুদ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য ফেরদৌসি ইসলাম জেসী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. গোলাম রাব্বানী, জেলা আওয়ামী লীগের সদস্য মো. আব্দুল লতিফ, যুবলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য শহিদুল ইসলাম সরকার, রাজশাহীর মতিহার থানার আওয়ামী লীগের উপদেষ্টা প্রকৌশলী একেএম খাদেমুল ইসলাম, জেলা কৃষক লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ বকুল, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মো. মোখলেসুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শরীফুল আলম, প্রজন্মলীগ নেতা আইনজীবী ড. মো. তসিকুল ইসলাম ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম।
উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনে মোট ভোটার ৪ লক্ষ ৭২ হাজার ২ শত ৮২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লক্ষ ৪১ হাজার ৮ শত ৫৯ জন ও নারী ভোটার ২ লক্ষ ৩০ হাজার ৪ শত ২৩ জন।
চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) তিন উপজেলা নিয়ে গঠিত আসনে মোট ভোটার ৪ লক্ষ ৩১ হাজার ৭১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লক্ষ ১৪ হাজার ৩ শত ৫৬ জন ও নারী ভোটার ২ লক্ষ ১৬ হাজার ৭ শত ১৫ জন।
চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের মোট ভোটার ৪ লক্ষ ৪৯ হাজার ৯ শত ৬৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লক্ষ ২৭ হাজার ২ শত ৬৩ জন ও নারী ভোটার ২ লক্ষ ২২ হাজার ৭ শত ৫ জন।
তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর বৃহস্পতিবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।