চাঁপাইনবাবগঞ্জে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

ভ্রাম্যমান প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিশুকাল থেকে গণতান্ত্রিক মূল্যবোধ শিক্ষা ও সুস্থ প্রতিদ্বন্দিতার মনোভাব গড়ে তোলার লক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এবং বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তত্ত্বাবধানে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

নির্বাচিতরা বিদ্যালয়ে শিক্ষা ও পরিবেশ সম্পর্কিত সুনির্দিষ্ট দায়িত্ব পালন করবে। এবারের নির্বাচনে প্রভাতি-দিবা দুটি শিফটের ৬ষ্ঠ-১০ম শ্রেণীর ১২৪৮ জনের মধ্যে ৮৯৭ জন শিক্ষার্থী ভোটার সকাল ৯টা থেকে লাইনে দাঁড়িয়ে উৎসবের উৎসাহে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। বিকেল চারটায় মোট ৩৬ জন প্রার্থীর মধ্যে ১৬ জনকে (৮+৮) বিজয়ী ঘোষনা করে নির্বাচন কমিশন।

 

গনণায় ৮০০ ভোট বৈধ ও ৯৭ টি বাতিল হয়। প্রভাতি শাখায় সর্বোচ্চ ৩১৮ ভোট পেয়ে বিজয়ী হয় ১০ শ্রেণীর ইশতিয়াক আহমেদ। দিবা শাখায় ২৬৮ ভোট পেয়ে নির্বাচিত হয় ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী তাকি হাসান নাবিল।
প্রধান নির্বাচন কমিশনার মাহমুদুল হাসান সুজন (১০ শ্রেণী প্রভাতি ‘খ’)।

 

সহকারী শিক্ষক আজমাল হোসেন ও ইউসুফ আলী জানান, সম্পূর্ন সুষ্ঠু পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের সবকিছুই ছিল জাতীয় নির্বাচনের মতই। তবে এর সব দায়িত্ব পালন করে শিক্ষার্থীরাই। ছাপানো ব্যালট পেপারে ও ব্যালট বক্সে ভোট গ্রহন করা হয়। বেলা ১২ টা পর্যন্ত নির্বাচনী প্রচারণার শেষ সময় ছিল। নির্বাচন অনুষ্ঠানে শিক্ষকরা শিক্ষার্থীদের সহায়তা করেন। গত কয়েকদিন থেকে বিদ্যালয়ে নির্বাচনী প্রচারণা ও নির্বাচনকে ঘিরে ভিন্ন রকম আমেজ ও চাঞ্চল্য বিরাজ করে। নির্বাচন অনুষ্ঠান পর্য়বেক্ষণ করেন শিক্ষা কর্মকর্তা, অভিভাবক ও সংবাদকর্মীরা।
স/শ