চাঁপাইনবাবগঞ্জে মহানন্দায় তীব্র ভাঙন: বাড়িঘর ও ফসলি জমি বিলীন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সুন্দরপুরের দেওয়ান টোলায় মহানন্দার তীব্র ভাঙনে ৫০টি বাড়িঘর, ৩০০ বিঘার আমবাগানসহ ফসলি জমি বিলীন হয়ে গেছে।

আর হুমকির মুখে পড়েছে আরও ৫০ বাড়িঘর। অন্যদিকে ভাঙন ঠেকাতে বাঁশের বেড়া দিয়ে শেষ চেষ্টা চালাচ্ছে গ্রামবাসী।

তবে পাউবো বলছে, ভাঙন রোধে জরুরি ভিত্তিতে কোনো পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই।

জানা গেছে, সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের দেওয়ানটোলায় গত এক সপ্তাহ থেকে পাগলা ও মহানন্দা নদীর মোহনা পয়েন্ট থেকে প্রায় ৩ কিলোমিটার জুড়ে চলছে ভাঙন।

দেওয়ানটোলার বাসিন্দা কলেজ শিক্ষক তৌহিদুল ইসলাম জানান, এই এলাকায় গত ২০ বছর থেকে ভাঙন চলছে। মাঝে ছিল না। কিন্তু এবার বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে নদীতে দেখা দিয়েছে তীব্র ¯স্রোত। সেই সঙ্গে চলছে ভাঙনের খেলা। ইতোমধ্যে ওই গ্রামের এলাতাজ, বেলাল, আবদুস সামাদ, আলম, একরামুল, মিছু ম-ল, মমিন, বাবু, রঘু, তরিকুলসহ ৫০টি পরিবারের বাড়িঘর নদীতে বিলীন হয়েছে। সরিয়ে নেওয়া হয়েছে একটি মসজিদ।

তারা জানান, ১টি মসজিদ, প্রায় ৩০০ বিঘার আমবাগান শতাধিক বাঁশ ঝাড়ও নদীতে নেমে গেছে। আরও ৫০টি পরিবার ভাঙনের মুখে রয়েছে। ফলে তারা বাড়িঘর নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিচ্ছে। ওই গ্রামের বাসিন্দা দুরুল হোদা, হোসাইন আলীসহ আরও অনেকে ভাঙন প্রতিরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডের কাছে জোর দাবি জানিয়েছেন।

উপায়ান্তর না পেয়ে গ্রামবাসী বাঁশের খুঁটি পুঁতে বেড়া দিয়ে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে। প্রতিদিন ভাঙন দেখতে দূরদূরান্ত থেকে লোকজন ছুটে আসছে।

ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন। তিনি জানান, জরুরি ভিত্তিতে ভাঙন প্রতিরোধে কোনো পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই।

স/অ