চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিবাহ নিরোধ বিধিমালা ২০১৭ খসড়া সম্পর্কিত কর্মশালা

নিজস্ব প্রতিবেদক:
সম্প্রতি সংসদে পাস হওয়া বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর বিধিমালা দ্রুত প্রনয়ণের লক্ষ্যে এবং সাধারণ মানুষের মতামত গ্রহণের প্রয়োজনে বাল্যবিবাহ নিরোধ বিধিমালা ২০১৭ খসড়া এর উপর মতবিনিময় ও সুপারিশমালা সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার সকাল ১০ টায় চাপাইনবাবগঞ্জ পৌরসভা মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম এর যৌথ আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধি, উন্নয়নকর্মী, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনের শিক্ষক, নিকাহ রেজিস্ট্রার, ইউপি চেয়ারম্যানবৃন্দ অংশ নেন।
এ সময় বক্তারা শিশু বিবাহ বন্ধ না হলে পুরো মানবাধিকার লঙ্ঘিত হবে। শিশু বিবাহ প্রতিরোধে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলারও তাগিদ দেন। দেশকে এগিয়ে নেয়ার জন্য মানবসম্পদ হিসেবে কন্যাশিশুর প্রতি অধিকতর যতœ নেয়ার ও আহবান জানান। কন্যাশিশুর বিকাশ ও শিক্ষিত করে গড়ে তোলার মাধ্যমেই একটি আত্মসমর্যাদাশীল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব বলে মনে করেন বক্তারা।

কন্যাশিশু এডভোকেসি ফোরাম রাজশাহী এরিয়া সমন্বয়কারী সুব্রত কুমার পাল এর সঞ্চালনায় জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি আলতাব হোসেনের সভাপতিত্বে কর্মশালায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগ পৌরসভার দায়িত্বপ্রাপ্ত মেয়র মো. সাইদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল কাদের, যুব উন্নয়ন অধিদপ্তরের উপরিচালক মো. নহির উদ্দিন, জেলা শিল্পকলা একাডেমীর গৌরী চন্দ,মহিলা বিষয়ক অধিদপ্তরের মেরীনা খাতুন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. সাহিদা আখতার, শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, আইনজীবি ও মানবাধিকার কর্মী অ্যডিভোকেট সৈয়দ শাহজামান, বিসিডিপি প্রোগ্রাম অফিসার আব্দুল্লঅহ আল মামুন, জাগরণী চক্র ফাউন্ডেশনের মো. মিজানুর রহমান, জেলা ব্র্যাক প্রতিনিধি শাহনূর সুলতান, শরীক কর্মসূচীর টীম লিডার এস এম হাদী, সাংবাদিক মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন পেশাজীবি প্রতিনিধিবৃন্দ।

কর্মশালায় বাল্যবিবাহ নিরোধ বিধিমালা ২০১৭ খসড়া কপি উপস্থাপন শেষে উপস্থিত অংশগ্রহণকারীবৃন্দ বক্তব্য রাখার পাশাপাশি প্রত্যেকে লিখিত আকারে সুপারিশ পেশ করেন এবং পরবর্তী তা উপস্থাপন করা হয়।

সেই সাথে কর্মশালায় বক্তারা বাল্য বিবাহের বিশেষ বিধান প্রয়োগের ক্ষেত্রে শিশুর সর্বোত্তম স্বার্থটি কি প্রক্রিয়ায় নিশ্চিত করা হবে এ বিষয়ে বিধিতে সুস্পষ্ট নির্দেশনা/ব্যাখ্যা প্রদান করা জরুরি বলে মনে করেন।  বক্তারা আরো বলেন, অপ্রাপ্ত বয়স্ক শিশুর মতামতকে বাধ্যতামূলক করা। বাল্য বিবাহের বিশেষ বিধান প্রয়োগের ক্ষেত্রে অপ্রাপ্ত বয়স্ক শিশুর বিয়ের ক্ষেত্রে ছেলে এবং মেয়ে উভয় এর মতামত নেয়ার প্রক্রিয়া এবং আদালতের মাধ্যমে তার স্বাধীন মতামতকে প্রকাশ করার বিষয়ে বিধিতে সুস্পষ্ট নির্দেশনা থাকা প্রয়োজন। বিশেষ করে কখন পিতা মাতার মতামত দরকার হবে, কোন পরিস্থিতিতে আদালতে যেতে হবে অথবা কীভাবে পরীক্ষা নিরীক্ষা করা হবে এর একটি সুস্পষ্ট প্রক্রিয়া তুলে ধরার দাবি জানান কর্মশালায় অংশগ্রহণকারীরা।

মনিটরিং সেল গঠন করা এ আইনের বাস্তবায়ন পর্যবেক্ষণ করার জন্য সরকার, নাগরিক সমাজ, বিচার বিভাগ এবং শিশু প্রতিনিধির সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করার পাশাপাশি আইনের বিশেষ বিধানের কোন ধরনের অপব্যবহার ঘটলে তা দ্রুততার সাথে চিহ্নিত করে শোধরানোর জন্য এ মনিটরিং সেল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বলে মনে করেন।
স/শ